ফিফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় নেই নেইমার

২০১৮ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে যথারীতি আছেন গতবারের বিজয়ী ক্রিস্তিয়ানো রোনালদো ও পাঁচবারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। তবে সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2018, 02:50 PM
Updated : 24 July 2018, 04:10 PM

ফুটবলের সর্বোচ্চ সংস্থা মঙ্গলবার এবারের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ এর জন্য জন্য নিজেদের ওয়েবসাইটে ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে।

রিয়াল মাদ্রিদের হয়ে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জিতে রাশিয়ায় পা রাখা রোনালদো বিশ্বকাপে শুরুটা করেছিলেন দারুণ। নিজেদের প্রথম ম্যাচে স্পেনের সঙ্গে ৩-৩ ড্রয়ে হ্যাটট্রিক করার পর মরক্কোর বিপক্ষে ১-০ ব্যবধানের জয়ে জয়সূচক গোলটিও করেন তিনি। তবে শেষ ষোলোয় উরুগুয়ের কাছে ২-১ গোলে হেরে ছিটকে যায় তার দল পর্তুগাল।

সান্তিয়াগো বের্নাবেউয়ে সাফল্যমণ্ডিত নয় বছর কাটানোর পর সম্প্রতি ইউভেন্তুসে যোগ দেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনালদো।

বরাবরের মতো বার্সেলোনার জার্সিতে গত মৌসুমটাও দারুণ কাটে রোনালদোর সমান পাঁচবার ব্যালন ডি’অর জয়ী মেসির। লা লিগা ও কোপা দেল রে শিরোপা জয়ের পাশাপাশি লিগে ৩৪ গোল করে স্পেনের শীর্ষ লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু জিতেন আর্জেন্টিনা অধিনায়ক।

বিশ্বকাপটা অবশ্য মোটেও সুখকর ছিল না মেসির। টুর্নামেন্টে মাত্র একটি গোল করেন তিনি। শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে ছিটকে যায় আর্জেন্টিনা।

২০১৭ সালের অগাস্টে পিএসজিতে যোগ দেওয়া নেইমার প্যারিসের ক্লাবটির হয়ে শুরুটা করেছিলেন দারুণ। কিন্তু ফেব্রুয়ারিতে পায়ে চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে যান।

তিন মাসের বেশি সময় পর বিশ্বকাপের ঠিক আগে ফিরে দারুণ কিছুর সম্ভাবনা জাগালেও ফুটবলের সর্বোচ্চ মঞ্চে আশানুরূপ জ্বলে উঠতে পারেননি পিএসজির হয়ে অভিষেক মৌসুমে ঘরোয়া ফুটবলে তিনটি শিরোপা জেতা এই ফুটবলার। টুর্নামেন্টে করেন দুটি গোল। কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে ছিটকে যায় তার দল ব্রাজিল।

প্রথমবারের মতো ক্রোয়েশিয়ার বিশ্বকাপের ফাইনালে ওঠায় বড় অবদান রাখা লুকা মদ্রিচের ভালো সম্ভাবনা আছে প্রথমবারের মতো পুরস্কারটি জয়ের।

রিয়ালের হয়ে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জেতা মদ্রিচ বিশ্বকাপে খেলেন দুর্দান্ত। মোট তিনটি ম্যাচে ম্যাচসেরা হওয়া এই মিডফিল্ডার জিতে নেন রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বল।

ফ্রান্সের বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখা কিলিয়ান এমবাপে ও অঁতোয়ান গ্রিজমান প্রত্যাশিতভাবেই আছেন বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে।

বিশ্বকাপ জুড়ে দারুণ খেলেন পিএসজির হয়ে অভিষেক মৌসুমেই তিনটি শিরোপা জেতা এমবাপে। আক্রমণভাগে সমানভাবে আলো কাড়েন আতলেতিকো মাদ্রিদের গ্রিজমান। দুজনেই করেন সমান ৪টি করে গোল।

রাশিয়ায় ধারাবাহিকভাবে ভালো খেলা এদেন আজারেরও সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়াটা অনেকটাই প্রত্যাশিত। সেমি-ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যাওয়া বেলজিয়ামের পথচলায় গুরুত্বপূর্ণ অবদান ছিল চেলসির এই ফরোয়ার্ডের।

চোট কাটিয়ে বিশ্বকাপে ফিরে আলো কাড়তে পারেননি মোহামেদ সালাহ। গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়া মিশরের হয়ে করেন দুই গোল। তবে লিভারপুলের হয়ে গত মৌসুমটা দুর্দান্ত কাটে এই ফরোয়ার্ডের। ইংলিশ ক্লাবটির হয়ে অভিষেক মৌসুমেই জেতেন ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। খেলোয়াড়দের ভোটে ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতার পাশাপাশি ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের ভোটেও বর্ষসেরা হন সালাহ। জায়গা করে নিয়েছেন বর্ষসেরা হওয়ার দৌড়ে।

২৮ বছর পর ইংল্যান্ডের বিশ্বকাপ সেমি-ফাইনালে ওঠায় উল্লেখযোগ্য অবদান হ্যারি কেইনের। সর্বোচ্চ ৬ গোল করে টুর্নামেন্টের গোল্ডেন বুট জয় করেন টটেনহ্যাম হটস্পারের এই ফরোয়ার্ড।

১০ জনের তালিকায় একমাত্র ডিফেন্ডার হিসেবে আছেন ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের রাফায়েল ভারানে। 

বর্ষসেরা ফুটবলার নির্ধারণে সমান ২৫ শতাংশ করে অবদান রাখেন ফুটবল বিশ্বের সব জাতীয় দলের অধিনায়ক, কোচ, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও অনলাইনে ফুটবলপ্রেমীরা।

আগামী সেপ্টেম্বরে এর মধ্যে থেকে তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে ফিফা।

সংক্ষিপ্ত তালিকা: ক্রিস্তিয়ানো রোনালদো (পর্তুগাল,রিয়াল মাদ্রিদ/ইউভেন্তুস), কেভিন ডে ব্রুইনে (বেলজিয়াম,ম্যানচেস্টার ইউনাইটেড), অঁতোয়ান গ্রিজমান (ফ্রান্স, আতলেতিকো মাদ্রিদ), এদেন আজার (বেলজিয়াম, চেলসি), হ্যারি কেইন (ইংল্যান্ড, টটেনহ্যাম হটস্পার), কিলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি), লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া, রিয়াল মাদ্রিদ), মোহামেদ সালাহ (মিশর, লিভারপুল), রাফায়েল ভারানে (ফ্রান্স, রিয়াল মাদ্রিদ)।