এমবাপে-গ্রিজমানদের হাতে ব্যালন ডি’অর দেখছেন দেশম

রাশিয়ায় বিশ্বকাপ জেতা ফ্রান্স দলের কেউ এবারের ব্যালন ডি’অর জিততে পারে বলে বিশ্বাস দলটির কোচ দিদিয়ের দেশমের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 04:18 PM
Updated : 23 July 2018, 06:38 AM

ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ১৯৯৮ সালে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতা দেশম এবার কোচ হিসেবে এই সাফল্য অর্জন করলেন।

দলের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন কিলিয়ান এমবাপে। ফাইনালে একটি গোলসহ মোট চারটি গোল করা ১৯ বছর বয়সী এই ফরোয়ার্ড জিতে নেন প্রতিযোগিতাটির সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।

নকআউট পর্ব জুড়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখান অঁতোয়ান গ্রিজমান, পল পগবা ও রাফায়েল ভারানেও। এর মধ্যে ইউরোপা লিগের ফাইনালে আতলেতিকো মাদ্রিদের জয়ের নায়ক ফরোয়ার্ড গ্রিজমান করেন চার গোল। ম্যানচেস্টার ইউনাইটেডের পগবা মাঝ মাঠে, রক্ষণে রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা ভারানে দ্যুতি ছড়ান।

গত দশ বছর ধরে ব্যালন ডি’অর ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসির দখলে। তাদের এই আধিপত্যে ছেদ ঘটাতে ফ্রান্সের কোনো তারকা এবারের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের লড়াইয়ে থাকবে বলে দৃঢ় বিশ্বাস দেশমের। অবশ্য এই পুরস্কারের জন্য ফেভারিট হিসেবে দলের সুনির্দিষ্ট কারোর নাম উল্লেখ করেননি ৪৯ বছর বয়সী এই কোচ।

গ্রিজমানের সম্ভাবনা নিয়ে দেশম বলেন, “ব্যালন ডি’অরের জন্য সে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হতে পারে। হ্যাঁ, এটা তার প্রাপ্য।”

রোনালদো ও মেসির আধিপত্যের ব্যাপারটা তুলে ধরে ফ্রান্স কোচ বলেন, “আমরা অনেকবার দেখেছি। এই পুরস্কারে দুইজন খেলোয়াড় থাকে, তারা এখনও আছে।…নেইমারও থাকে, তবে পেছনে।”

ভারানের সম্ভাবনা নিয়ে দেশম বলেন, “রাফায়েল ভারানের কি এটা প্রাপ্য? অবশ্যই। সে একজন ডিফেন্ডার, হ্যাঁ, তবে সাধারণত আক্রমণাত্মক খেলোয়াড়। বিশেষ করে আমি আশা করবো যে, এটা কোনো ফরাসি খেলোয়াড় জিতবে। কারণ এটা বিশ্বকাপের বছর এবং তারা বিশ্ব চ্যাম্পিয়ন।”

দেশমের মতে, বয়সে তরুণ হলেও এমবাপে বিশ্বকাপে যা দেখিয়েছে তাতে তার সম্ভাবনা আছে। পগবার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তিনি।