স্টোনস-কেইনের প্রশংসায় ইংল্যান্ড কোচ

চতুর্থ হয়ে রাশিয়া বিশ্বকাপ শেষের পর দলের ডিফেন্ডার জন স্টোনস ও ফরোয়ার্ড হ্যারি কেইনের পারফরম্যান্সের বিশেষ প্রশংসা করেছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। সামনের দিনগুলোতে ইংল্যান্ডকে একটা দল হয়ে উন্নতির চেষ্টা করতে হবে বলেও মনে করেন কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2018, 10:21 AM
Updated : 15 July 2018, 10:29 AM

শনিবার সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়ামের কাছে ২-০ গোলে হারে ইংল্যান্ড।

ক্রোয়েশিয়ার কাছে সেমি-ফাইনালে হারের তিন দিন পর স্থান নির্ধারণী ম্যাচে নামা দলের জন্য ‘আসলেই কঠিন’ ছিল বলে জানান সাউথগেট। তবে বর্তমান দলটি এ মুহূর্তে যে অবস্থানে আছে তাতে ইংল্যান্ডের মানুষের বিভ্রমের মধ্যে না থাকার প্রতিও জোর দিয়েছেন কোচ।

৬ গোল করা কেইন রাশিয়ার আসরে সর্বোচ্চ গোলদাতা হওয়ার পথে রয়েছেন। তার ছয় গোলের তিনটিই এসেছিল পানামার বিপক্ষে ৬-১ ব্যবধানে জেতা ম্যাচে এবং ইংল্যান্ডের শেষ তিন ম্যাচে গোল পাননি এই ফরোয়ার্ড।

সাত ম্যাচের তিনটি জিতে রাশিয়া বিশ্বকাপ শেষ করল ইংল্যান্ড। তিউনিসিয়া, পানামা ও সুইডেনকে হারিয়েছিল তারা। কলম্বিয়ার বিপক্ষে ড্রয়ের পর টাইব্রেকারে জিতেছিল সাউথগেটের দল। বেলজিয়ামের কাছে ‍দুইবার এবং ক্রোয়েশিয়ার কাছে একবার হারে ইংলিশরা।

“অল্প সময়ের মধ্যে এটি আমাদের সপ্তম ম্যাচ খেলা এবং টুর্নামেন্টের সবচেয়ে কম অভিজ্ঞতাসম্পন্ন দলটির কাছ থেকে আমরা অবিশ্বাস্য শারীরিক ও মানসিক শক্তির পরিচয় পেয়েছি।”

“যদিও তাদের প্রাণশক্তির কমতি ছিল কিন্তু আজকের ম্যাচ দিয়ে কোনো খেলোয়াড়কে বিচার করা ভুল হবে। কেইন দারুণভাবে অধিনায়কত্ব করেছে; আমরা দলের মধ্যে যে সংস্কৃতি তৈরির চেষ্টা করছি সেখানে সে নেতৃত্ব দিয়েছে।”

“আমি মনে করি স্টোনস দুর্দান্ত ছিল এবং জর্ডান পিকফোর্ড (গোলরক্ষক) চমৎকার একটা টুর্নামেন্ট কাটাল।”

গ্রুপ পর্বেও বেলজিয়ামের কাছে হেরেছিল ইংল্যান্ড। স্থান নির্ধারণী ম্যাচের হারের পর প্রতিপক্ষকে প্রশংসা করতে ভোলেননি সাউথগেট।

“আজকের ম্যাচটা আসলেই কঠিন ছিল। আমরা বিশ্বের অন্যতম সেরা একটা দলের বিপক্ষে খেললাম যাদের অবিশ্বাস্য মেধাবী খেলোয়াড় আছে এবং আমরা এই ম্যাচের জন্য মাত্র দুই দিন প্রস্তুতির সময় পেয়েছিলাম।”