ফুটবল খেলতে হলে বিশালাকায় হওয়া লাগে না: মদ্রিচ

ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ মনে করেন ফুটবলে প্রত্যয় এবং নিজের প্রতি বিশ্বাস থাকাটা শারীরিক গড়নের চেয়ে গুরুত্বপূর্ণ। আর সব ম্যাচের মতো ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালেও সেটা সত্যি করে দেখাবেন বলে জানিয়েছেন ক্রোয়েশিয়ার ‘ছোটখাট’ গড়নের এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2018, 11:58 AM
Updated : 14 July 2018, 11:58 AM

আগামী রোববার লুজনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত নয়টায় রাশিয়া বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি। এ ম্যাচ সামনে রেখে ৫ ফুট ৮ ইঞ্চি লম্বা এবং ৬৬ কেজি ওজনের এই মিডফিল্ডার কথা বলেন তার শারীরিক গড়ন নিয়ে।

“আমি সব সময় এ ধরনের আলোচনা এড়িয়ে চলি। যদিও অনেকে আমাকে নিয়ে সন্দেহ করে কিন্তু নিজের সামর্থ্য নিয়ে আমি কখনই সন্দেহ করিনি। আমি সব সময় বিশ্বাস করতাম আজ আমি যেখানে, সেখানে পৌঁছাতে পারব এবং সৃষ্টিকর্তাকে ধন্যবাদ আমার সে বিশ্বাস সত্যি হয়েছে।”

“ফুটবল খেলতে হলে আপনাকে বিশাল আকৃতির হতে হবে না। যেখানে আছি তা নিয়ে আমি খুশি এবং কে কি বলল তা আমি কখনই পাত্তা দেই না; এটা আমাকে শুধু আরও অনুপ্রাণিত করে।”

লুজনিকির ফাইনালে ফেভারিট থাকবে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিততে মুখিয়ে থাকা ফ্রান্স। তবে নকআউট পর্বে টানা তিন ম্যাচে অতিরিক্ত সময়ে খেলে আসা ক্রোয়েশিয়ারও আস্থা থাকবে তাদের সামর্থ্যের ওপর।

ক্রোয়েশিয়ার এই প্রজন্মের অনেক খেলোয়াড় বেড়ে উঠেছে যুদ্ধের মধ্যে দিয়ে যুগোস্লাভিয়া থেকে বিচ্ছিন্ন হওয়ার মতো কঠিন পরিবেশে। শরণার্থী শিবিরে ছোটোবেলায় কয়েক বছর কাটানো মদ্রিচের বিশ্বাস ওই অভিজ্ঞতা তাদের মানসিকভাবে আরও শক্ত করেছে।

“জীবনের অনেক কঠিন ধাপ আমি দেখেছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কখনও হাল না ছাড়া; পরিস্থিতির কাছে আত্মসমর্পণ না করা। নিজেকে বিশ্বাস করা এবং পথের সামনে যাই থাকুক না কেন তা যোদ্ধার মতো মোকাবেলা করা।”

“উত্থান-পতন থাকবে কিন্তু যাই ঘটুক না কেন আপনাকে নিজের উপর আস্থা এবং বিশ্বাস রাখতে হবে। নিজের স্বপ্ন পূরণ এবং সাফল্যের জন্য লড়াই করতে হবে। এটাই আমাকে সবসময় পথ দেখিয়েছে।”

গত অক্টোবরে জ্লাতকো দালিচ দায়িত্ব নেওয়ার আগে ক্রোয়েশিয়ার বিশ্বকাপে খেলা নিয়ে সংশয় ছিল। কিন্তু প্লে-অফের বাধা পেরিয়ে রাশিয়া এসে একের পর এক সিঁড়ি ডিঙিয়ে ফাইনালে উঠে এসেছে দলটি। কোচের তাই প্রশংসা করেন মদ্রিচ।

“আমরা বিশ্বকাপের ফাইনালে এবং এতে কোচের প্রভাব ছিল। খুবই কঠিন সময়ে তিনি দৃশ্যপটে এসেছিলেন। প্রথম ম্যাচে তিনি আমাদের আত্মবিশ্বাস যোগালেন এবং বললেন দল সঙ্কটে থাকলেও আমরা ভালো খেলোয়াড়।”

“তিনি আমাদের জন্য নিরুদ্বেগ পরিবেশ আনলেন। আমাদেরকে উজ্জীবিত করলেন। প্রতিটি খেলোয়াড়ের প্রতি তার নিষ্ঠা এবং আচরণ ছিল খুবই গুরুত্বপূর্ণ। তাকে পাশে পেয়ে আমাদের ভালো লাগল। কেবল একজন কোচ হিসেবে নয়, একজন মানুষ হিসেবে তিনি আমাদের মনের ওপর প্রভাব ফেললেন, যেটা বেশি গুরুত্বপূর্ণ ছিল।”