শুধু সুন্দরীদের দিকে ক্যামেরা ধরায় ফিফার মানা

খেলা চলার ফাঁকে গ্যালারিতে সুন্দরী বা যৌন আবেদনময়ী কোনো নারী সমর্থকের দিকে টিভি ক্যামেরা জুম করে ধরার প্রবণতা ফ্রান্স-ক্রোয়েশিয়া ফাইনাল ম্যাচের সময় নাও দেখা যেতে পারে। ফিফা বিশ্বকাপের ব্রডকাস্টারদের ‘লিঙ্গ বৈষম্যমূলক’ এই চর্চা বন্ধ করতে বলছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 02:38 PM
Updated : 12 July 2018, 02:38 PM

ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফিফা এ তথ্য জানায়।

ফিফার কর্মকর্তা ফেদেরিকো আদ্দিয়েচি জানান, বিশ্বকাপে গ্যালারিতে থাকা নারী সমর্থকদের এভাবে উপস্থাপন করাটা দূর করতে হস্তক্ষেপ করাটা প্রয়োজন ছিল।

ম্যাচ সম্প্রচারের সময় কেবল নারী সমর্থকদের ‘কাটঅ্যাওয়ে’ -এর ব্যবহার বন্ধের জন্য ফিফা আনুষ্ঠানিক নীতিমালা করবে কিনা এমন প্রশ্নের জবাবে ফেদেরিকো জানান, ফিফার বর্তমান অবস্থান একটি স্বাভাবিক বিবর্তন এবং এ দিক দিয়ে রাশিয়া বিশ্বকাপের ব্রডকাস্টাররা চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপের চেয়ে কিছুটা উন্নতি করেছে।

রাশিয়া বিশ্বকাপের সময় যখনই এ রকম কোনো সুস্পষ্ট ঘটনা সামনে এসেছে, ফিফা হস্তক্ষেপ করেছে।

ফিফা আশা করছে, ভবিষ্যতের টুর্নামেন্টগুলোতে বিশ্বজুড়ে কোটি কোটি টেলিভিশন দর্শক স্টেডিয়ামের নারী সমর্থকদের আরও সম্মানজনক উপস্থাপন দেখতে পাবে।

রাশিয়া বিশ্বকাপ চলার সময় ফটোগ্রাফিক সংস্থা গেটি ইমেজেস ‘দ্য হটেস্ট ফ্যানস অ্যাট দ্য ওয়ার্ল্ড কাপ’ শিরোনামে একটি ফটো গ্যালারি প্রকাশ করে, যাতে মূলত স্থান পান সুন্দরী তরুণীরাই।

পরে গ্যালারিটি সরিয়ে নিয়ে সংস্থাটি এর জন্য দুঃখ প্রকাশ করে এবং এ নিয়ে তদন্ত করা হবে বলে জানায়। বাংলাদেশের শীর্ষস্থানীয় পত্রিকাসহ বিশ্বের অনেক নামী পত্রিকাগুলোকেও শুধু সুন্দরী ও যৌন আবেদনময়ী নারী সমর্থকদের নিয়ে আলাদা ফটো গ্যালারি করতে দেখা যায়।