‘পরিণত হয়েছে ইংল্যান্ড’

ক্রোয়েশিয়ার কাছে হেরে সেমি-ফাইনাল থেকে ইংল্যান্ড বিদায় নিলেও দল নিয়ে গর্বিত গ্যারেথ সাউথগেট। রাশিয়া বিশ্বকাপে তরুণ দলটি ‘অনেক পরিণত’ হয়েছে বলেও মনে করেন ইংলিশ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 08:32 AM
Updated : 12 July 2018, 08:32 AM

লুজনিকি স্টেডিয়ামে গত বুধবার ম্যাচের শুরুতে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত ২-১ গোলে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় ইংল্যান্ড। ১৯৬৬ সালের পর আবার শিরোপা জয়ের স্বপ্নও গুঁড়িয়ে যায় ইংলিশদের।

“নতুন একটা মাইফলক এবং প্রত্যাশার সূচক থাকবে। জয়ী দল হতে হলে আপনাকে বাধা অতিক্রম করতে হবে এবং আমরা অনেকগুলো বাধা অতিক্রম করেছি।”

“আন্তর্জাতিক পর্যায়ে আমাদের খেলোয়াড়দের অনেকেই পরিণত হয়েছে।”

রাশিয়ার আসরে খেলা দলগুলোর মধ্যে ইংল্যান্ড ছিল দ্বিতীয় তরুণতম দল। ১৯৯০ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের সেরা চারে উঠে প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছিল তারা।

২০১৪ বিশ্বকাপ ও ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের তুলনায় রাশিয়ায় ইংল্যান্ডের প্রাপ্তি বেশি। ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছিল তারা। আর আইসল্যান্ডের কাছে হেরে ইউরোর শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল ইংলিশরা।

লুজনিকি স্টেডিয়ামে ট্রিপিয়ারের করা গোলে এক ঘণ্টারও বেশি সময় ধরে এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু পেরিসিচ সমতা ফেরানোর পর ১০৯ তম মিনিটে মানজুকিচের গোলে হেরে যায় তারা। তবে দল সামর্থ্যের প্রমাণ দিয়েছে বলে দাবি সাউথগেটের।

“আজ রাতে একটা দারুণ সুযোগ ছিল এবং আপনি নিশ্চয়তা দিতে পারবেন না এটা আবার আসবে। কিন্তু একই সঙ্গে (বলতে হবে) আমরা একটা দল হয়ে উঠতে চেয়েছি, যারা কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল এবং ফাইনালে উঠবে। আমরা নিজেদের কাছে, দেশের মানুষের কাছে যতটা সম্ভব নিজেদেরকে প্রমাণ করেছি।”

“শিরোপা জিততে রাশিয়ায় আসা অনেক দল কোয়ার্টার-ফাইনাল বা সেমি-ফাইনালে হেরেছে। এ মুহূর্তে আমরা সবাই হারের ব্যথা অনুভব করছি। আমি মনে করি না আমরা এখানে (সেমি-ফাইনালে) আসার কথা ভেবেছিলাম। কিন্তু যখন আপনি এখানে আসবেন এবং খেলবেন, আপনিও এই সুযোগগুলো নিতে চাইবেন। এ মুহূর্তে ড্রেসিংরুম তাই কঠিন একটা জায়গা।”

“আমি এই খেলোয়াড়দের নিয়ে গর্বিত। দুই বছর আগের তুলনায় এবার সমর্থকদের প্রতিক্রিয়া দেখাচ্ছে আমরা যেভাবে খেলেছি তাতে দেশ আমাদের নিয়ে গর্বিত।”