রোনালদোর বিদায়ে চিন্তিত নন লা লিগা প্রধান

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে গেলেও স্প্যানিশ লিগের মূল্য কমা নিয়ে চিন্তিত নন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2018, 03:00 PM
Updated : 11 July 2018, 09:39 PM

মঙ্গলবার ১১ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে চার বছরের চুক্তিতে ইতালিয়ান ক্লাব ইউভেন্তুসে যোগ দেন রোনালদো। তুরিনের ক্লাবটিতে ২০২২ সালের জুন পর্যন্ত খেলবেন পর্তুগিজ এই ফরোয়ার্ড।

রোনালদোর চলে যাওয়া নিয়ে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কাকে তেবাস বলেন, “এই ধরনের দল-বদলে যেন বড় কোনো প্রভাব না পড়ে তা নিশ্চিত করতে আমরা গত কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছি।”

“এমন পরিস্থিতিতে আমি আগে উদ্বিগ্ন হতাম দশের মধ্যে নয়। এখন দশের মধ্যে চার উদ্বিগ্ন হই। দল-বদলের বাজারের ওপর নির্ভর না করাটা নিশ্চিত করতে আমরা অনেক কাজ করেছি। লা লিগায় খেলোয়াড়দের চেয়ে বড় আমরা; ঠিক যেমন, ক্রিস্তিয়ানো রোনালদো ব্র্যান্ডের চেয়ে রিয়াল মাদ্রিদ বড়।”

ইউরোপে লা লিগা দ্বিতীয় সর্বোচ্চ দামি ফুটবল লিগ। সবার উপরে ইংলিশ প্রিমিয়ার লিগ। আর তৃতীয় স্থানে আছে বুন্ডেসলিগা।

গত মাসে ২০২২ সাল পর্যন্ত সম্প্রচার স্বত্ব নিয়ে ৩৪০ কোটি ইউরোর নতুন চুক্তির ঘোষণা দেয় লা লিগা। আগের চুক্তি থেকে এবারের চুক্তিতে অর্থের পরিমাণ বেড়েছে ১৫ শতাংশ।

এরপরও সম্প্রচার স্বত্বের দিক দিয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ লিগ থেকে অনেকটা পিছিয়ে লা লিগা। ২০২২ পর্যন্ত ইংলিশ লিগের সম্প্রচার স্বত্বের মূল্য ৪৪৬ কোটি পাউন্ড।

লা লিগায় গত নয় বছরে দারুণ সফল ছিলেন রোনালদো। লিগটির সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে থাকা লিওনেল মেসির পরই তার অবস্থান।

সাম্প্রতিক বছরগুলোতে প্রতিযোগিতাটির মূল্য বৃদ্ধি পাওয়ায় রোনালদোর মতো খেলোয়াড়কে হারানোর ধাক্কা লা লিগা মানিয়ে নিতে পারবে বলে বিশ্বাস তেবাসের।

“ইংলিশ প্রিমিয়ার লিগের সম্প্রচার স্বত্ব সবচেয়ে বেশি দামে বিক্রি হয়। কিন্তু সেখানে সেরা খেলোয়াড় কিংবা সেরা ক্লাব নেই। সম্প্রচার স্বত্বের বাজার এভাবে কাজ করে না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক