ডে ব্রুইনের আরও স্বীকৃতি প্রাপ্য: মার্তিনেস

বিশ্বকাপে কেভিন ডে ব্রুইনের পারফরম্যান্স আরও বেশি প্রশংসার দাবিদার বলে মনে করছেন রবের্তো মার্তিনেস। দলে এই মিডফিল্ডারকে অপরিহার্য মনে করেন বেলজিয়ামের কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2018, 08:19 AM
Updated : 10 July 2018, 09:50 AM

শেষ আটে কাজান অ্যারেনায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক গোল করে ৩২ বছর পর ফুটবলের সর্বোচ্চ মঞ্চে দেশকে সেমি-ফাইনালে তোলেন ডে ব্রুইনে। মঙ্গলবার সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় শেষ চারে প্রতিপক্ষে ফ্রান্স।

জাপানের বিপক্ষে শেষ ষোলোয় ২ গোলে পিছিয়ে পড়েও অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেয় বেলজিয়ানরা। পরের ম্যাচে ব্রাজিলের বিপক্ষে কৌশলে কার্যকর পরিবর্তন আনেন মার্তিনেস। জাপানের বিপক্ষে বদলি হিসেবে নেমে গোল করা মারোয়ান ফেলাইনি ও নাসের শাদলিকে নিয়ে আসেন একাদশে। মাঝমাঠে ব্রাজিলের আক্রমণ নষ্ট করার দায়িত্ব পান আক্সেল উইতসেল ও ফেলাইনি। আগের ম্যাচগুলোতে প্লে মেকারের ভূমিকায় থাকা ডে ব্রুইনে খেলেন ফলস নাইনের ভূমিকায়।

কোয়ার্টার-ফাইনালে ম্যাচ সেরা হওয়ার পর থেকে বিশ্ব জুড়ে গণমাধ্যমে চলছে ডে ব্রুইনের বন্দনা। তবে শুধু ব্রাজিলের বিপক্ষে নয় চলতি আসরের আগের ম্যাচগুলোতেও ম্যানচেস্টার সিটির এই ফুটবলার দারুণ অবদান রেখেছেন বলে মনে করেন মার্তিনেস। সেমি-ফাইনালের আগে সংবাদ সম্মেলনে বলেন, “ব্রাজিল ম্যাচের আগে কেভিন ডে ব্রুইনের পারফরম্যান্সের স্বীকৃতি ছিল কিছুটা অন্যায্য।”

“আমাদের দলে তাকে প্লে মেকারের ভূমিকায় অনেকটা নিচে খেলতেই হয় যে কিনা বল সামনে বাড়াতে সাহায্য করতে পারে এবং অন্যদের খেলা তৈরি করে দিতে পারে।”

“কখনও কখনও সেটা দেখতে আকর্ষণীয় মনে হয় না। কিন্তু আমাদের জন্য সে ব্রাজিলের বিপক্ষে যতটা গুরুত্বপূর্ণ ছিল পানামা ও তিউনিসিয়ার বিপক্ষেও ততটা ছিল।”

“কেভিন ডে ব্রুইনে একজন আধুনিক প্লে মেকার। এমনকি সে আপনাদের দেখতে পারার আগেই চলে যাওয়ার মতো দ্রুতগতি সম্পন্ন। তার বাস্তবায়ন করার ক্ষমতা অনন্য। যখন সে ফাইনালে থার্ডে একটু বেশি খেলে তখন তার পারফরম্যান্স খুব খুব চিত্তাকর্ষক।”

ব্রুইনের মতো সব পজিশনে খেলতে পারা ফুটবলারকে পেয়ে খুশি মার্তিনেস।

“আমরা সব ভূমিকাতেই তাকে প্রশংসা করি। কেভিন ডে ব্রুইনের মতো বিভিন্ন ভূমিকায় খেলতে পারা খেলোয়াড় থাকাটা দলের জন্য অপরিহার্য।”

“সে নাম্বার সিক্স, নাম্বার এইট, ফলস নাইন হিসেবে খেলতে পারে। সে দুই পাশেও খেলতে পারে। আমি আপনাদের বলতে পারি, গোলরক্ষক বাদে সে যে কোনো পজিশনে খেলতে পারে। তার এমনই যোগ্যতা আছে।”