ফ্রান্সের বিপক্ষে ‘ভয়ডরহীন’ খেলবে বেলজিয়াম

আগেই ফ্রান্সকে ভয় পেয়ে নিজেদের জন্য সর্বনাশ ডেকে আনতে রাজি নন রবের্ত মার্তিনেস। ফরাসিদের বিপক্ষে সেমি-ফাইনালে তাই দল ভয়ডরহীন ফুটবল খেলবে বলে জানিয়েছেন বেলজিয়াম কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2018, 07:51 AM
Updated : 9 July 2018, 07:51 AM

আগামী মঙ্গলবার সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও বেলজিয়াম।

শেষ ষোলোয় দুই গোলে পিছিয়ে পড়েও জাপানকে ৩-২ ব্যবধানে হারিয়েছিল বেলজিয়াম। কোয়ার্টার-ফাইনালে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ব্রাজিলকে ২-১ গোলে হারায় মার্তিনেসের দল। ফ্রান্সের বিপক্ষে নিজ দলের ওপর বিশ্বাস রাখছেন বেলজিয়াম কোচ।

“নিঃসন্দেহে দলটা ভয়ডরহীন খেলবে। আমরা যদি নিজেদের মধ্যে ভয় নিয়ে এই ম্যাচ খেলি, তাহলে আমরা নিজেরাই নিজেদের ডুবাবো এবং আমরা আসলে যেটা করতে পারি সেটার থেকে কম করতে সক্ষম হব।”

“একমাত্র ভয় ছাড়া খেলাই মনে হয় আমাদের সবচেয়ে বেশি সাহায্য করবে।”

ফ্রান্সের বিপক্ষে একটা দল হয়ে খেলার জন্যও শিষ্যদের তাগাদা দিচ্ছেন বেলজিয়াম কোচ।

“আর দুটি গুরুত্বপূর্ণ ধাপ আছে। প্রথম দিন থেকে আপনি অবশ্যই একটা দল হতে চাইবেন এবং আমি বিশ্বাস করি একটি প্রতিযোগিতায় জিততে হলে আপনাকে অবশ্যই সম্মিলিতভাবে, একটা দল হয়ে খেলতে হবে।”

আজার-লুকাকুদেরকে বেলজিয়ামের ‘সোনালী প্রজন্ম’ বলছেন অনেকে। তবে মার্তিনেস মনে করেন রাতারাতি তার দলটা গড়ে ওঠেনি। বেলজিয়ামে পেশাদার ফুটবলের কাঠামো থাকার কারণে এটা সম্ভব হয়েছে।

প্রতিবেশী ফ্রান্স দলের তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকে নিয়ে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন বেলজিয়ামের ডিফেন্ডার টমাস ভারমালেন। কোচ মার্তিনেসও জানালেন প্রতিআক্রমণের সময় পিএসজি ফরোয়ার্ডকে আটকানোর সহজ উপায় নেই।

“আমি মনে করি না এটার সহজ উত্তর আছে। কেননা প্রতিআক্রমণের মতো পরিস্থিতিতে এমবাপে ভিন্ন মাত্রার খেলোয়াড়।”