পরিসংখ্যানে সুইডেন-ইংল্যান্ড লড়াই

২০০৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে পৌঁছেছে ইংল্যান্ড। অন্যদিকে রক্ষণভাগের নৈপুণ্যে শেষ আটে জায়গা করে নিয়েছে সুইডেন। সামারা অ্যারেনায় শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2018, 11:19 AM
Updated : 6 July 2018, 11:19 AM

# চলতি বিশ্বকাপে ইংল্যান্ডের চেয়ে কম গোল করলেও গোলে শট নেওয়ায় এগিয়ে আছে সুইডেন। এ পর্যন্ত প্রতিপক্ষের গোলে ১৮টি শট নিয়েছে সুইডিশরা, যা ইংল্যান্ডের চেয়ে একটি বেশি।

# চলতি বিশ্বকাপে গোলদাতাদের তালিকায় সবার উপরে আছেন হ্যারি কেইন। ইংলিশ অধিনায়ক এখন পর্যন্ত করেছেন ছয়টি গোল।

# টুর্নামেন্টে এ পর্যন্ত প্রতিপক্ষের গোলে ১৩টি শট নিয়েছেন সুইডেনের মার্কুস বার্গ। তবে এখনও কোনো গোলের দেখা পাননি তিনি।

# কোয়ার্টার ফাইনালে ফিরবেন নিষেধাজ্ঞায় থাকা সুইডিশ মিডফিল্ডার সেবাস্তিয়ান লারসন। তবে শেষ ষোলোয় সুইজারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় হলুদ কার্ড দেখা ডিফেন্ডার মিকায়েল লুসতিগকে পাচ্ছে না সুইডেন।

# ইংল্যান্ডের জর্ডান হেন্ডারসন, কাইল ওয়াকার, রুবেন লফটাস-চিক ও জেসি লিনগার্ড এরই মধ্যে একটি করে হলুদ কার্ড দেখেছেন।

# এখন পর্যন্ত এই বিশ্বকাপে নিজেদের প্রথম চার ম্যাচে নয়টি গোল করেছে ইংল্যান্ড। শুধু ১২টি গোল করা বেলজিয়াম আছে ইংলিশদের উপরে।

# টুর্নামেন্টে মোটে দুটি গোল হজম করেছে সুইডেন। শুধু ব্রাজিল ও উরুগুয়ের এর চেয়ে ভালো রক্ষণ রেকর্ড আছে (দুই দলই হজম করেছে একটি করে গোল)।

# রাশিয়া বিশ্বকাপে রক্ষণভাগে ১৪০ বার বল বিপদমুক্ত করেছে সুইডেন যা অন্য যে কোনো দলের চেয়ে বেশি।

# সেট পিস থেকে চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি ৩টি গোল করেছে ইংল্যান্ড। অবশ্য সেট পিস থেকে দুটি গোল হজমও করেছে ইংলিশরা।

# কলম্বিয়ার বিপক্ষে শেষ ষোলোয় পেনাল্টি শুটআউটে জয় পাওয়ার আগে বিশ্বকাপে কখনো টাইব্রেকারে জয় পায়নি ইংল্যান্ড। অতীতে তিনবার পেনাল্টি শুট আউটের মুখোমুখি হয়ে তিনবারই হার মানে তারা। 

# ২০১২ সালে শেষ দেখা হয়েছিল এই দুই দলের। সেবারে ৪-২ গোলে ইংল্যান্ডকে হারিয়েছিল সুইডেন। চারটি গোলই করেন ফরোয়ার্ড জ্লাতান ইব্রাহিমোভিচ।

# দুই দলের আগের ২৪ লড়াইয়ে ইংলিশদের জয় আটটি আর সুইডেনের জয় সাতটি। বিশ্বকাপে দুই দলের আগের দুই দেখাতেই ড্র হয়েছে ম্যাচ।