মারাদোনাকে ফিফার কড়া তিরস্কার

এর আগে গ্যালারিতে অসঙ্গত আচরণের জন্য দিয়েগো মারাদোনাকে সর্তক করে দিয়েছিল ফিফা। এবার রেফারির সমালোচনা করায় আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলারকে কড়া ভাষায় তিরস্কার করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2018, 07:06 AM
Updated : 5 July 2018, 09:55 AM

ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচের রেফারি মার্ক গাইগারের কড়া সমালোচনা করেছিলেন দিয়েগো মারাদোনা। তার মন্তব্য ‘সম্পূর্ণ অসঙ্গত এবং পুরোপুরি ভিত্তিহীন’ বলে প্রতিবাদ জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

আর্জেন্টিনাকে ১৯৮৬ বিশ্বকাপ এনে দেওয়া মারাদোনা রাশিয়ায় এসে নানা কর্মকাণ্ডের জন্য শিরোনাম হচ্ছেন। কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ইংল্যান্ডের কোয়ার্টার-ফাইনালে ওঠার পর রেফারিকে অভিযুক্ত করে ভেনেজুয়েলার একটি সম্প্রচারমাধ্যমকে তিনি বলেন, কলম্বিয়া ডাকাতির শিকার হয়েছে।

ফিফার বিবৃতিতে বলা হয়, “কলম্বিয়া বনাম ইংল্যান্ডের শেষ ষোলোর ম্যাচটি নিয়ে দিয়েগো আরমান্দো মারাদোনার করা মন্তব্যের পরিপ্রেক্ষিতে ম্যাচ অফিসিয়ালদের পারফরম্যান্সের সমালোচনাকে ফিফা তীব্র ভর্ৎসনা করছে।”

“ফিফা আরও মনে করে তার অন্য মন্তব্য এবং পরোক্ষ ইঙ্গিতগুলো সম্পূর্ণ অসঙ্গত এবং পুরোপরি ভিত্তিহীন।”

“ফুটবলে ইতিহাস লেখা একজন খেলোয়াড়ের কাছ থেকে এ ধরনের কথা পড়ে ফিফা ভীষণ হতাশ।”

ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচে আটটি হলুদ কার্ডের ছয়টি পায় কলম্বিয়ার খেলোয়াড়রা। ওই ম্যাচের পর দলটির ফরোয়ার্ড রাদামেল ফালকাও রেফারির বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলেছিলেন।

ভেনেজুয়েলার সম্প্রচারমাধ্যম তেলেসুরের কাছে মারাদোনা গাইগারের সমালোচনা করেন। ফিফার রেফারি কমিটির প্রধান পিয়েরলুইজি কল্লিনার এ ম্যাচে গাইগারকে দায়িত্ব দেওয়া নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

“মাঠে আমি একটা পুকুর চুরি দেখলাম। কলম্বিয়ার সব মানুষের কাছে আমি ক্ষমাপ্রার্থী, কিন্তু এটার জন্য খেলোয়াড়রা দায়ী নয়।”

“এখানে একজন ভদ্রলোক (কল্লিনা) আছেন, যিনি শুধু গুগলে সার্চ দিয়ে একজন রেফারি পছন্দ করেন। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি এমন রেফারি দিতে পারেন না।”