সুইডেনের শক্তি ঐক্যবদ্ধ দল

বিশ্বকাপ শুরুর আগে মোটেও আলোচনায় ছিল না সুইডেন। কিন্তু দারুণ পারফরম্যান্সে কোয়ার্টার-ফাইনালে উঠে গেছে দলটি। নিজেদের বড় শক্তি দলগত ফুটবল খেলেই ইংল্যান্ডের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙে রাশিয়ায় আরেক ধাপ এগিয়ে যেতে চায় ১৯৫৮ আসরের রানার্সআপরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 06:49 PM
Updated : 4 July 2018, 06:49 PM

আগামী শনিবার সামারায় সেমি-ফাইনালে ওঠারে লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।

গ্রুপ পর্বে দুই জয়ে এফ গ্রুপের সেরা হয়ে নকআউট পর্বে ওঠা সুইডেন শেষ ষোলোয় সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারায়। ইংল্যান্ডের বিপক্ষে লড়াইয়ের আগে অধিনায়ক আন্দ্রিয়াস গ্রাংকভিস্ত জানিয়েছেন, তাদের দলে গোপন কিছু নেই।

“তারা দেখেছে যে, আমরা খুব শক্তিশালী এক দল। আমরা একসঙ্গে দল হিসেবে খেলি, পুরো দল নিয়ে দলগতভাবে রক্ষণ করি, দল হিসেবে আক্রমণ করি। আমরা দৃঢ়। প্রতিপক্ষকে আমরা খুব বেশি সুযোগ দেই না।”

“আমরা জানি, সেট পিসে আমরা ভালো। আমরা জানি, আমাদের প্রতি-আক্রমণ ফুটবল ভালো। তারা আমাদের খেলা দেখেছে। তারা আমাদের গ্রুপ পর্বের ম্যাচ দেখেছে এবং আমরা কিভাবে খেলি তা দেখেছে। আমার মনে হয়, তারা আমাদের অনেক সমীহ করে।”

টুর্নামেন্টে এ পর্যন্ত আসার পর দলের রক্ষণ কৌশলে খুব একটা পরিবর্তন আসবে না বলেই ধারণা ৩৩ বছর বয়সী এই ডিফেন্ডারের।

কলম্বিয়ার বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচটি সরাসরি টিভিতে দেখতে পারেনি সুইডেন দল। তবে এরই মধ্যে কোচ ইয়ান আন্দেরসন ও তার সহকারীরা গ্যারেথ সাউথগেটের দল নিয়ে পর্যালোচনা শুরু করে দিয়েছে।

সুইডিশ মিডফিল্ডার আলবিন একদালের মুচড়ে যাওয়া গোড়ালিতে বুধবার স্ক্যান করা হয়েছে। আর নিষেধাজ্ঞার কারণে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে পারবেন না ডিফেন্ডার মিকায়েল লুসতিগ। দলে খেলোয়াড়দের পরিবর্তন আসলে সুইডেনের খেলার কৌশলেও কিছুটা প্রভাব পড়বে। তবে সেসব নিয়ে ভাবছেন না আত্মবিশ্বাসী গ্রাংকভিস্ত।

“আমাদের খেলা ম্যাচগুলো যদি আপনি দেখেন, দেখবেন আমাদের চেয়ে প্রতিপক্ষের দখলে বল বেশি ছিল। কিন্তু আমরা বেশি সুযোগ তৈরি করেছি, অনেক বিপজ্জনক সুযোগ। এভাবেই আমরা খেলি। এটাই আমাদের করতে হবে। এটা আমাদের শক্তি।”