কাজানে আক্রমণ আর রক্ষণে ধ্রুপদী লড়াই?

এক দল রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করেছে। আরেক দল সবচেয়ে কম খেয়েছে। কাজানে ব্রাজিলের সঙ্গে বেলজিয়ামের আগামী শুক্রবারের কোয়ার্টার-ফাইনাল হতে পারে দারুণ আক্রমণভাগ ও দৃঢ় রক্ষণভাগের ধ্রুপদী এক লড়াই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 06:34 PM
Updated : 6 July 2018, 10:53 AM

রাশিয়ায় এ পর্যন্ত খেলা চার ম্যাচে উরুগুয়ের সঙ্গে যৌথভাবে ব্রাজিলও সবচেয়ে কম, মাত্র এক গোল হজম করেছে। সিলভা-মার্সেলো-লুইসরা গোলে মাত্র পাঁচটি শট নেওয়ার সুযোগ প্রতিপক্ষদের দিয়েছেন; যেটি চলতি টুর্নামেন্টে সবচেয়ে কম। অন্যদিকে বেলজিয়াম রাশিয়ার আসরে সর্বোচ্চ ১২টি গোল করেছে।

বেলজিয়ামের ১২ গোলের মধ্যে আটটি অবশ্য এসেছে গ্রুপ পর্বে তিউনিসিয়া ও পানামার বিপক্ষে। গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের কষ্টের জয় পেয়েছিল দলটি। আর শেষ ষোলোর ম্যাচে দুই গোল হজমের পর জাপানকে ৩-২ ব্যবধানে হারিয়েছিল তারা।

শেষ ষোলোয় জাপানের বিপক্ষে ম্যাচে বেলজিয়ামের দারুণ সব মিডফিল্ডারদের বলের নিয়ন্ত্রণ নিতে রীতিমতো লড়াই করতে হয়েছিল। দ্বিতীয়ার্ধে মারোয়ান ফেলাইনি নামার পর ম্যাচের নিয়ন্ত্রণে ফেরে তারা।

দলটির কোচ রবের্ত মার্তিনেস অবশ্য ব্রাজিলের বিপক্ষে রক্ষণ সামলানোর ওপরও গুরুত্ব দিয়েছেন।

“আমাদের শক্তির দরকার হবে। আমাদের রক্ষণও সামলাতে হবে এবং যখন আমাদের পায়ে বল থাকবে তখন তাদেরকে যন্ত্রণা দিতে হবে।”

কাসেমিরোর নিষেধাজ্ঞার কারণে ব্রাজিল শুরু থেকে তার জায়গায় ফের্নান্দিনিয়োকে খেলাতে পারে। এটা তাদেরকে শক্তি যোগাবে। তবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা রিয়াল মিডফিল্ডার কাসেমিরোর আক্রমণ তৈরি করে দেওয়ার দক্ষতার অভাব অনুভব করতে পারে।

দুই উইং দিয়ে উইলিয়ান ও ফিলিপে কৌতিনিয়ো আক্রমণে উঠলে বেলজিয়ামের রক্ষণভাগ ছড়িয়ে যেতে পারে। এ দুজনে শট নিতে এবং ক্রস বাড়াতে পারেন। আর মাঝে থাকা নেইমার ও গাব্রিয়েল জেসসুও পারেন প্রতিপক্ষের রক্ষণভাগকে তছনছ করে দিতে।

বেলজিয়ামের তিন সেন্ট্রাল ডিফেন্ডারের সবাই আস্থা রাখার মতো, কিন্তু তাদের মধ্যে ভিনসেন্ট কম্পানি ও ইয়ান ভার্টোনেন একটু বয়সী। ৩০ পেরিয়েছেন দুজনই। চোট কাটিয়ে ওঠা কম্পানি এখনও নিজের সেরাটা ফিরে না পাওয়ায় ব্রাজিলের শক্তিশালী আক্রমণভাগ বেলজিয়ামের বয়সী রক্ষণভাগের সুযোগ নিতে পারে।