‘নেইমারের মতো খেলোয়াড়ের অভিনয়ের দরকার নেই’

ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমারের মতো ‘বিশ্বমানের’ খেলোয়াড়ের অভিনয়ের কোনো প্রয়োজন দেখছেন না জার্মানির সাবেক অধিনায়ক লোথার মাথেউস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 03:48 PM
Updated : 4 July 2018, 04:16 PM

গত শুক্রবার মেক্সিকোর বিপক্ষে দারুণ খেলে ব্রাজিলকে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে তোলেন নেইমার। একটি গোল করার পাশাপাশি রবের্তো ফিরমিনোর গোলে রাখেন অবদান। ওই ম্যাচে প্রতিপক্ষের মিগেল লাইয়ুনের বুটের আলতো টোকায় নেইমারের নাটুকেপনা ভীষণ সমালোচিত হয়। নেইমারের ওই কাণ্ড ভালো লাগেনি জার্মানির হয়ে ১৯৯০ বিশ্বকাপ জেতা মাথেউসের।

“নেইমারের এটার প্রয়োজন নেই। সে চমৎকার একজন খেলোয়াড় এবং বিশ্বের সেরা পাঁচ ফুটবলারের মধ্যে একজন। তার কেন অভিনয়ের দরকার হবে?”

সুইজারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে প্রতিপক্ষের ট্যাকলে দৃষ্টিকটুভাবে গড়াগড়ি খেয়েছিলেন নেইমার। এ কারণে সমালোচিতও হয়েছিলেন বিশ্বের সবচেয়ে দামি ফরোয়ার্ড। মাথেউস মারাদোনা-মেসির উদাহরণও টেনেছেন নেইমারের সমালোচনা করতে গিয়ে।

“এটা তার জন্য সহানুভূতি নিয়ে আসবে না। ১৯৮৬ বিশ্বকাপ জেতা দিয়েগো মারাদোনা অভিনয় করেননি, আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি অভিনয় করে না। আমাদের নেইমারের মতো খেলোয়াড় দরকার, কিন্তু তার অভিনয়ের দরকার নেই।”

মাথেউস মনে করেন এগুলো থামানোর বিষয়টি নির্ভর করে রেফারির ওপর। ইংল্যান্ডের বিপক্ষে কলম্বিয়ার খেলোয়াড়দের কাণ্ডেও ক্ষুব্ধ তিনি। ওই ম্যাচে ঘটা ৩৬টি ফাউলের মধ্যে ২৩টি কলম্বিয়ার এবং আট হলুদ কার্ডের মধ্যে ছয়টি পায় তারা।

“গত মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে কলম্বিয়ার অভিনয়ের কথা মনে পড়ছে। ১৯৯০ এর দশকে তাদের একজন কার্লোস ভালদেরামা ছিল কিন্তু এখন কলম্বিয়ার ছয়টা ভালদেরামা আছে। আমি এ ধরনের প্ররোচনামূলক আচরণ এবং অভিনয় পছন্দ করি না এবং বুঝি না খেলোয়াড়রা কেন প্রতারণায় আশ্রয় নেয়। ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি পদ্ধতি থাকায় এটা সম্ভব হওয়া উচিত নয়।”