সুইডেন উৎফুল্ল কিন্তু তুষ্ট নয়

সুইজারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠে উৎফুল্ল সুইডেন পুরোপুরি তুষ্ট নয় বলে জানিয়েছেন দলটির কোচ ইয়ান আন্দেরসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 08:11 AM
Updated : 4 July 2018, 08:11 AM

সেন্ত পিতার্সবুর্গে গত মঙ্গলবার শেষ ষোলোর ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ১৯৯৪ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠে সুইডেন।

আগামী শনিবার সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ডের মুখোমুখি হবে সুইডেন। ম্যাচ শেষে আন্দেরসন জানান রাশিয়ায় জয়ের ধারায় থাকতে চান তারা।

“আমরা মাঠে এবং মাঠের বাইরে পরস্পরের জন্য কাজ করি এবং তার ফল পাওয়ায় আমি দারুণ ‍খুশি। এই জয় যখন আমরা আত্মস্থ করে ফেলব, তখন আমরা ভাবতে বসব শনিবারের ম্যাচ নিয়ে।”

“সুইজারল্যান্ডকে হারিয়েই আমরা তুষ্ট হয়ে যাচ্ছি না। আমরা পরের ম্যাচও জিততে চাই। যদি আপনি প্রত্যাশা এবং আকাঙ্ক্ষা কমাতে শুরু করেন, সেটা সন্তুষ্টির পথ তৈরি করবে না।”

বাছাইপর্ব থেকে এ পর্যন্ত দারুণ আলো ছড়াচ্ছে সুইডেন। বাছাইয়ে গ্রুপ পর্বে তারা নেদারল্যান্ডসকে বিদায় করে দিয়েছিল; প্লে-অফে ছিটকে দিয়েছিল ইতালিকে। রাশিয়ার আসরে গ্রুপ পর্বে জার্মানি এবং শেষ ষোলো থেকে সুইজারল্যান্ডকে বিদায় করেছে তারা। অন্য দেশগুলো সুইডিশদের ছোটে করে দেখেছে কিনা প্রশ্নের জবাবে আন্দেরসন বলেন, “আমি মনে করি, প্রশ্নটা আপনি অন্য সবাইকে করতে পারেন। আমরা জানি আমরা একটা ভালো দল, যে কারণে আমরা সাফল্য অর্জন করেছি। আমরা জানি কিভাবে আমরা এতদূর এসেছি।”

“আমরা এভাবেই পুরোটা সময় কাজ করেছি। একইভাবে তা চালিয়ে যাব এবং অন্য দলগুলো এবং দেশগুলো এটা নিয়ে কি ভাবে সেটা আমাদের খুব আগ্রহের বিষয় নয়।”

সুইজারল্যান্ড ম্যাচে সুইডিশ সমর্থকরা আন্দেরসনের নাম ধরে উল্লাস করতে থাকে। সমর্থকদের মুখে নিজের নাম শুনে আপ্লুত ৫৫ বছর বয়সী এই কোচ জানান সে সময় ‘আলৌকিক এবং অদ্ভুত’ আনন্দ অনুভব করছিলেন তিনি।