‘কঠিন প্রতিপক্ষের’ জন্য প্রস্তুত হচ্ছে ব্রাজিল

বিশ্বকাপের শেষ আটে বেলজিয়ামের মুখোমুখি হতে প্রস্তুত হচ্ছেন চিয়াগো সিলভা। ইউরোপের দলটিকে কঠিন প্রতিপক্ষ মেনে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই বলে মনে করেন ব্রাজিলের এই ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2018, 10:01 AM
Updated : 3 July 2018, 10:26 AM

সামারা অ্যারেনায় সোমবার কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে সিলভার নেতৃত্বে মেক্সিকোকে ২-০ গোলে হারায় ব্রাজিল। দলের হয়ে প্রথম গোলটি করার পাশাপাশি রর্বেত ফিরমিনোর ব্যবধান দ্বিগুণ করা গোলেও অবদান রাখেন নেইমার।

অন্যদিকে জাপানের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে রবের্তো মার্তিনেসের দল।

আগামী শুক্রবার কাজান অ্যারেনায় শেষ চারে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

বিশ্বকাপ থেকে এরই মধ্যে বিদায় নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, জার্মানি ও স্পেন। সিলভা জানেন ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার স্বপ্ন পূরণের আগে পার হতে হবে বেলজিয়ামের কঠিন বাধা।

“তারা শারীরিকভাবে ও কৌশলের দিক থেকে খুবই শক্তিশালী। শেষ আটে খেলাটা বেলজিয়ামের প্রাপ্য।”

“আমি মনে করি, সব প্রতিযোগিতায় ব্রাজিল ফেভারিট থাকে। কিন্তু আমরা জানি যে সেটা যথেষ্ট নয়।”

“যদি আমরা শিরোপা জিততে চাই, আমাদের কঠোর পরিশ্রম করতেই হবে এবং প্রতিটি ম্যাচেই আমাদের সেরাটা দিতে হবে। আমরা ভালোভাবে কাজ করা ও একই সঙ্গে বিশ্রাম নেওয়া চালিয়ে যাব। কারণ শুক্রবারের ম্যাচটা আরও কঠিন হবে।”

ব্রাজিলের শেষ ষোলোর ম্যাচে গোল করে ও করিয়ে আলোচনার কেন্দ্রে ছিলেন নেইমার। তবে মাঠের দারুণ পারফরম্যান্সের সঙ্গে নাটুকেপনা করায় সমালোচনার মুখে পড়েছেন ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।

মেক্সিকোর মিডফিল্ডার মিগেল লাইয়ুন বুটের ডগা দিয়ে নেইমারের গোড়ালিতে হালকা মাড়িয়ে দেন। এতে নেইমারের প্রবল প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসোরিও ও লাইয়ুন। তবে সতীর্থের পাশে থাকছেন সিলভা।

“এটা স্বাভাবিক কারণ তার অনেক দক্ষতা আছে। তাকে আটকাতে প্রতিপক্ষ খেলোয়াড়রা ফাউল করে। কারণ নেইমারকে আটকানো এবং ফাউল না করে বল কেড়ে নেওয়া সবসময় কঠিন।”

“মেক্সিকো দারুণ একটা ম্যাচ খেলেছে। কিন্তু শুধু একটা দলই টিকে থাকবে এবং আমাদের পারফরম্যান্সের পর এটা আমাদের প্রাপ্য।”