পরিসংখ্যানে জাপান-বেলজিয়াম লড়াই

গ্রুপ পর্বের তিনটি ম্যাচই জিতে শেষ ষোলোয় পৌঁছানো বেলজিয়ামের প্রতিপক্ষ ফেয়ার প্লের নিয়মে গ্রুপ পর্ব পেরোনো জাপান। রস্তোভ-অন-ডনে সোমবার বাংলাদেশ সময় রাত রাত ১২টায় কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2018, 02:07 PM
Updated : 1 July 2018, 02:07 PM

# রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল করেছে বেলজিয়াম। প্রতিপক্ষের গোলে এই সময়ে ২২টি শট নিয়েছেন রোমেলু লুকাকু-এদেন আজাররা। আর কোনো দলই গোলে এত শট নিতে পারেনি। চলতি আসরে মাত্র তিনটি দল গ্রুপ পর্বের সবগুলো ম্যাচেই জয় পেয়েছে। ক্রোয়েশিয়া ও উরুগুয়ের সঙ্গে সেই তালিকায় আছে বেলজিয়াম।
 
# বিশ্বকাপে এখন পর্যন্ত মাত্র ১৭টি ট্যাকল করেছে বেলজিয়ামের খেলোয়াড়রা। চলতি আসরের গ্রুপ পর্বে সবচেয়ে কম ট্যাকল করার রেকর্ড এটি। তবে এই রেকর্ডের মালিক একা বেলজিয়াম নয়। গ্রুপ পর্বে নিজেদের তিন ম্যাচে ইংল্যান্ড ও সেনেগালের খেলোয়াড়রাও করেছে ১৭টি করে ট্যাকল। 
 
# ফেয়ার প্লের নিয়মে সেনেগালকে পেছনে ফেলে শেষ ষোলোয় জায়গা করে নেওয়া জাপান গ্রুপ পর্বে মোটে ২৮টি ফাউল করেছে। কম ফাউল করায় বাকি সবাইকে পেছনে ফেলেছে এশিয়ার দলটি।
 
# কেভিন ডে ব্রুইনে ও ইয়ান ভার্টোনেনসহ বেলজিয়ামের পাঁচজন খেলোয়াড় আর একটি করে হলুদ কার্ড পেলেই নিষেধাজ্ঞায় পড়বেন। অন্যদিকে অধিনায়ক মাকোতো হাসেবেসহ জাপানের চারজন আছেন এই শঙ্কায়। 
 
# বিশ্বকাপে এর আগে দুই বার শেষ ষোলো পার করেছে বেলজিয়াম। ব্রাজিলে গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল তারা। এর আগে ১৯৮৬ সালে ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টে সেমি-ফাইনালে পৌঁছেছিল ইউরোপের দেশটি। কিন্তু ঐ আসরের চ্যাম্পিয়ন দিয়েগো মারাদোনার আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয়। 
 
# তিন বার বিশ্বকাপের শেষ ষোলোয় উঠে একবারও কোয়ার্টার-ফাইনালে খেলা হয়নি জাপানের।  
# জাপানের সঙ্গে পাঁচ বারের লড়াইয়ে মাত্র এক জয় বেলজিয়ামের, দুই ড্রয়ের সঙ্গে আছে দুই হারও। ২০১৭ সালের নভেম্বরে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুই দলের শেষ দেখাতে রোমেলু লুকাকুর একমাত্র গোলে জয় পায় বেলজিয়াম। বিশ্বকাপে অতীতে একবারই দেখা হয়েছে জাপান ও বেলজিয়ামের। ২০০২ সালে গ্রুপ পর্বের সেই ম্যাচ শেষ হয় ২-২ গোলের ড্রয়ে।
 
# ২০১৬ সালের সেপ্টেম্বরে স্পেনের কাছে ২-০ গোলে হারের পর থেকে অপরাজিত আছে বেলজিয়াম। এই সময়ে ২২টি ম্যাচের ১৭টি জিতেছে তারা, পাঁচটি হয়েছে ড্র। চলতি বিশ্বকাপের ৩২টি দলের মধ্যে এর চেয়ে বেশি ম্যাচে অপরাজিত আছে শুধু স্পেন (২৩ ম্যাচ)।
 
# বেলজিয়ামের বর্তমান কোচ রবের্তো মার্তিনেসের অধীনে জাতীয় দলের হয়ে মাত্র ২০ ম্যাচে ২৩ গোল করেছেন রোমেলু লুকাকু। চলতি বিশ্বকাপে লক্ষ্যে রাখা চারটি শটেই গোল করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফরোয়ার্ড। ক্রিস্তিয়ানো রোনালদো বাদে গ্রুপ পর্বে একমাত্র তিনিই ডান ও বাঁ পা ও হেডে বল জালে জড়াতে পেরেছেন।
 
# বিশ্বকাপে জাপানের শেষ দশ গোলের সাতটিতেই প্রত্যক্ষ বা পরোক্ষ অবদান আছে কেইসুকে হোন্ডার। নিজে করেছেন চারটি গোল আর সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও তিনটি। চলতি বিশ্বকাপে মাত্র ৩৮ মিনিট খেলেই একটি গোল করার পাশাপাশি একটিতে অবদান রেখেছেন।