আর্জেন্টিনার ‘মৃত্যু’ দেখলেন মারাদোনা

বিশ্বকাপের শেষ ষোলো থেকে উত্তরসূরিদের বিদায়ে অবাক নন দিয়েগো মারাদোনা। ফ্রান্সের কাছে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার বিদায়টাকে ‘একটি মৃত্যু ঘোষণার উপাখ্যান’ হিসেবে দেখছেন কিংবদন্তি এই ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2018, 12:05 PM
Updated : 1 July 2018, 12:05 PM

শনিবার কাজান অ্যারেনায় শেষ ষোলোয় ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় আর্জেন্টিনা।

ম্যাচের শুরুতে পেনাল্টি থেকে গোল খেয়ে পিছিয়ে পড়লেও আনহেল দি মারিয়া ও গাব্রিয়েল মের্কাদোর গোলে দারুণভাবে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। পরে বাঁজামাঁ পাভার্দ একটি ও কিলিয়ান এমবাপে জোড়া গোল করলে ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় ফ্রান্সের কাছে। যোগ করা সময়ে সের্হিও আগুয়েরো ব্যবধান কমালেও পরাজয় এড়াতে পারেনি দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

আর্জেন্টিনার অন্য সব ম্যাচের মতো এটিতেও গ্যালারিতে উপস্থিত ছিলেন ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো দলের নায়ক মারাদোনা। নিজের দেশের এমন বিদায়ে অবাক হননি বলে জানালেন সাবেক এই ফুটবলার।

“আমরা মাঠে নয়, অনেকটা সিনেমা হলে এসেছিলাম। কারণ আমরা একটা মৃত্যু ঘোষণার উপাখ্যান দেখতে এসেছিলাম। আর সেটাই ঘটেছে।”

“ফ্রান্স মেসিকে দমিয়ে রেখেছিল, আর্জেন্টিনার মিডফিল্ডকেও।”

“মেসি ছাড়া আমরা সাধারণ একটি দল”

“আমরা যেমনটা ভেবেছিলাম ম্যাচটা সেভাবেই খেলা হয়েছে। আমরা যা আশা করছিলাম, তাই হয়েছে। আরও একটি বিশ্বকাপ চলে গেল। খালি হাতে ফিরলাম আমরা। আরও একটি বিশ্বকাপ হলো এবং আর্জেন্টিনা ভরসা করার মতো একটা দল গঠন করতে পারল না।”

ফ্রান্সের বিপক্ষে মেসিকে ‘ফলস নাইন’ হিসেবে খেলান সাম্পাওলি। আর গনসালো হিগুয়াইন, সের্হিও আগুয়েরো ও পাওলো দিবালাকে বেঞ্চে রেখে ক্রিস্তিয়ান পাভোনকে শুরুর একাদশে রাখেন কোচ। তার এই কৌশলে সন্তুষ্ট হতে পারেননি ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত স্বদেশের জাতীয় দলের কোচ থাকা মারাদোনা।

“ফরমেশন থেকে বোঝা গেছে পাভোন, মেসি ও দি মারিয়াকে আক্রমণ করতে হবে। হ্যাঁ, তারা খেলা তৈরি করতে পারে কিন্তু তারা স্ট্রাইকার নয়।”