আর্জেন্টিনাকে বিদায় বললেন মাসচেরানো

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের কাছে হারের পর জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2018, 06:02 PM
Updated : 30 June 2018, 06:31 PM

শনিবার কাজান অ্যারেনায় ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায়ঘণ্টা বেজে যায় আর্জেন্টিনার। এরপর জাতীয় দলকে বিদায়ের ঘোষণা দেন মাসচেরানো। ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর ফ্রান্সের সমতায় ফেরাটা আর্জেন্টিনার জন্য সবকিছু কঠিন করে দেয় বলেও জানান বার্সেলোনার সাবেক এই খেলোয়াড়।

“এ গল্পের শেষ হয়েছে। আমরা শেষ পর্যন্ত আমাদের সর্বোচ্চটুকু দিয়েছিলাম। এটা একটা রোমাঞ্চকর ম্যাচ ছিল, যেটাতে আমরা ভালো শুরু করতে পারিনি কিন্তু ঘুরে দাঁড়িয়েছিলাম এবং ম্যাচটা নিজেদের দিকে টেনে এনেছিলাম। কিন্তু তাদের সমতা ফেরা গোলটি আমাদের ভীষণ ক্ষতি করে দিল।”

“এটা আমাদের ফের চাঙ্গা হয়ে ওঠা খুব কঠিন করে দেয়। এখন থেকে আমি শুধু আর্জেন্টিনা জাতীয় দলের আরেকজন ভক্ত হব। এটা শেষ।”

“এটা বিদায় বলার এবং তরুণ খেলোয়াড়দের এগিয়ে আসতে দেওয়ার সময়।”

রাশিয়া বিশ্বকাপের আগেই মাসচেরানো বলেছিলেন ২০১৮ সালের আসর হবে আর্জেন্টিনার হয়ে তার শেষ টুর্নামেন্ট।

ফ্রান্সের বিপক্ষে পুরো ৯০ মিনিট খেলা মাসচেরানো সব মিলিয়ে আর্জেন্টিনার হয়ে ১৪৭ ম্যাচ খেলে থামলেন। আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড এটি।

২০০৩ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেক হওয়া মাসচেরানো চারটি বিশ্বকাপ খেলার পর ৩৪ বছর বয়সে এসে জাতীয় দলকে বিদায় বলে দিলেন।

আর্জেন্টিনার হয়ে বড় কোনো সাফল্য না পাওয়ার হতাশা নিয়েই বিদায় নিতে হলো মাসচেরানোকে। জাতীয় দলের ২০১৪ বিশ্বকাপ এবং ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে ওঠায় অবদান ছিল তার। অবশ্য ওই তিন ফাইনালেই হেরে যায় আর্জেন্টিনা।