পরিসংখ্যানে ডেনমার্ক-ক্রোয়েশিয়া লড়াই

বিশ্বকাপের শেষ ষোলোয় গ্রুপ পর্বে দারুণ খেলা ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ডেনমার্ক। রোববার বাংলাদেশ সময় রাত ১২টায় কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2018, 03:11 PM
Updated : 30 June 2018, 03:44 PM

# ‘ডি’ গ্রুপে তিন ম্যাচই জিতে পুরো ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে পা রেখেছে ক্রোয়েশিয়া। আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দেয় জ্লাতকো দালিচের দল।

# অন্যদিকে এক জয় ও দুই ড্র নিয়ে ‘সি’ গ্রুপের রানার্সআপ হয়ে নক আউট পর্বে পৌঁছেছে ডেনমার্ক। নিজেদের শেষ ম্যাচে ফ্রান্সের বিপক্ষে অতি রক্ষণাত্মক খেলার জন্য মাঠেই সমর্থককে দুয়ো শুনতে হয়েছে তাদের।

# ১৯৯৮ সালে বিশ্বকাপ অভিষেকে সেমি-ফাইনালে পৌঁছেছিল ক্রোয়াটরা। সেমি-ফাইনালে ফ্রান্সের কাছে হারের পর তৃতীয় স্থান নির্ধারণী খেলায় নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পায় তারা। এটাই বিশ্বমঞ্চে দেশটির সেরা পারফরম্যান্স।

# বিশ্বকাপে ডেনমার্কের সেরা ফলও এসেছে ১৯৯৮ সালেই। সেবার কোয়ার্টার ফাইনালে উঠেছিল তারা। ঐ আসরের রানার্সআপ ব্রাজিলের কাছে ৩-২ গোলে হেরে থামতে হয় ডেনিশদের।

# ১৯৯১ সালে যুগোস্লোভিয়ার ভেঙ্গে স্বাধীন হওয়ার পর ছয়টি বিশ্বকাপের পাঁচটিতেই খেলার যোগ্যতা অর্জন করেছে ক্রোয়েশিয়া।

# ডেনমার্কের বিপক্ষে মাঠে নামলে ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ বড় টুর্নামেন্টে দেশের হয়ে সব চেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করবেন। রেকর্ডটির বর্তমান মালিক ১৮ ম্যাচ খেলা ডিফেন্ডার দারিও সরনা। বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ১৭ ম্যাচ খেলে চারটি গোল করার পাশাপাশি একটি গোলে অবদানও রেখেছেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার মদ্রিচ। চারটি গোলের দুটি এসেছে চলতি রাশিয়া বিশ্বকাপে।

# শেষ ১৭ ম্যাচে অপরাজিত আছে ডেনমার্ক।

# নিজেদের শেষ তিন ম্যাচে ডেনমার্ক মাত্র দুটি গোল করেছে। এর আগে বিশ্বকাপের নক আউট পর্বে ডেনমার্কের খেলা চার ম্যাচে গোল হয়েছে ১৯টি, যার মধ্যে ডেনিশরা করেছে সাতটি আর প্রতিপক্ষ ১২টি। গড়ে আগের চার নক আউট ম্যাচে ৪.৭৫টি গোল হজম করেছে তারা।

# চলতি বিশ্বকাপে একমাত্র ডেনিশ খেলোয়াড় হিসেবে এখন পর্যন্ত একাধিক শট (চারটি) লক্ষ্যে রাখতে পেরেছেন ক্রিস্টিয়ান এরিকসেন। ডেনমার্কের হয়ে নিজের খেলা শেষ ষোলো ম্যাচে ১৩টি গোল করার পাশাপাশি পাঁচটি গোলে অবদান রেখেছেন টটেনহ্যাম হটস্পারের এই অ্যাটাকিং মিডফিল্ডার।

# আগের পাঁচ দেখায় দুই দলই আছে সমতায়, সমান দুটি করে জয়ের সঙ্গে একটি ড্র। শেষ ২০০৪ সালে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। সেই ম্যাচে ২-১ গোলের জয় ডেনমার্কের।