‘জার্সি জেতাতে পারবে না ব্রাজিলকে’

মেক্সিকোর বিপক্ষে শেষ ষোলোর আগে নিজেদের ফেভারিট মানতে রাজি নন কাসেমিরো। ব্রাজিলের এই মিডফিল্ডারের মতে, জার্মানির বিদায়ে প্রমাণ হয়েছে ফেভারিট তত্ত্ব অর্থহীন। তবে কথা দিয়েছেন জয়-পরাজয় যাই হোক না কেন দারুণ ফুটবল খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2018, 06:08 AM
Updated : 30 June 2018, 06:08 AM

সোমবার সামারায় বাংলাদেশ সময় রাত ৮টায় কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ও টুর্নামেন্ট শুরুর আগে অন্যতম ফেভারিট জার্মানির পরিণতি দেখার পর রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার কোনো কিছুই নিশ্চিত ধরে নিচ্ছেন না।

“ফেভারিটের তত্ত্ব আপনাদের থেকে আসে। জার্সি আপনাকে ম্যাচ জেতাবে না। জার্মানির দিকে তাকান। যে সব খেলোয়াড় তাদের আছে, ফেভারিটের তকমা, এরপরও তারা প্রথম রাউন্ড থেকে ছিটকে গেল।”

“এ নিয়ে আমরা শান্ত আছি। আমাদের সব খেলোয়াড়ই উঁচু মানের, তাদের ক্লাবগুলো সব সময় ফেভারিট। তাই আমরা এরই মধ্যে চাপ ও আপনাদের ফেভারিটের তত্ত্বের সঙ্গে অভ্যস্ত। আমাদের সবসময় শ্রদ্ধা, স্থিরতা ও বিনয় আছে। মেক্সিকোকে হারাতে আমাদের ফুটবলই খেলতে হবে।”

মেক্সিকোর বিপক্ষে ব্রাজিলকে এগিয়ে রাখার অন্যতম কারণ বিশ্বকাপে লাতিন দলগুলির বিপক্ষে মেক্সিকানদের অতীতের বাজে রেকর্ড। রাশিয়ার আগে ১৫টি আসরে লাতিন দলগুলির বিপক্ষে মাত্র একটি জয় তাদের। সেটি এসেছিল ২০০২ সালে একুয়েডরকে হারিয়ে।

মেক্সিকোকে পিছিয়ে রাখার আরেকটি কারণ ধারাবাহিকতার অভাব। চলতি আসরের প্রথম ম্যাচে দুর্দান্ত ফুটবলে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে হারায় হুয়ান কার্লোস ওসোরিওর দল। পরের ম্যাচেও ছন্দ ধরে রেখে জয় তুলে নেয় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। কিন্তু শেষ ম্যাচে সুইডেনের বিপক্ষে খুঁজেই পাওয়া যায়নি উত্তর আমেরিকার দলটিকে। ৩-০ গোলের হারে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোয় পৌঁছে তারা। তবে প্রতিপক্ষকে খাটো করে দেখতে রাজি নন কাসেমিরো।

“আপনি মেক্সিকোর বিপক্ষে দারুণ ফুটবল খেলতে পারেন এবং বাদ পড়তে পারেন। হারার অনেক উপায় আছে। কিন্তু আমি বলতে পারি যদি আমরা ম্যাচটা হারি, ভালো খেলেই হারব। ফলাফল ভিন্ন বিষয়। তিতে আমাদের থেকে একমাত্র যেটা চান তা হলো ভালো খেলা। যে কোনো মুহূর্তে বল জালে ঢুকতে পারে। আমি নিশ্চিত, ভালো একটা ম্যাচ খেলার জন্য আমরা আমাদের সব কিছুই করবো।”