আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে ফ্রান্স কোচের জন্য সুখবর

আর্জেন্টিনা ম্যাচের আগে একটা দিক থেকে চাপমুক্ত থাকতে পারেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম। শেষ ষোলোতে দল হারলেও তার চাকরি থাকবে বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন ফরাসি ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সভাপতি নয়েল লো গ্রায়েত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 05:50 PM
Updated : 29 June 2018, 05:50 PM

শনিবার কাজান অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ৮টায় রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

২০১২ সালে জাতীয় দলের দায়িত্ব নেন ফ্রান্সের অধিনায়ক হিসেবে ১৯৯৮ বিশ্বকাপ ও ২০০০ সালের ইউরো জেতা দেশম। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে তার হাত ধরে কোয়ার্টার-ফাইনালে ওঠে দল। সেবার জার্মানির কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল ফরাসিরা। দেশমের অধীনে গত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে ফ্রান্স।

‘সি’ গ্রুপের সেরা দল হয়ে শেষ ষোলোয় উঠেছে ফরাসিরা। কিন্তু কিছু আগে শোনা গিয়েছিল দেশমের জায়গায় দায়িত্ব পেতে পারেন রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছেড়ে দেওয়া জিনেদিন জিদান।

গত বছর ২০২০ সাল পর্যন্ত দেশমের সঙ্গে চুক্তি নবায়ন করে এফএফএফ। সংস্থাটির সভাপতি কোচের ভবিষ্যৎ নিয়ে ফ্রান্সের ক্রীড়া বিষয়ক দৈনিক লেকিপকে বলেন, “দেশমের ভবিষ্যৎ প্রশ্নে আমি শুরুতেই পরিষ্কার করে দিচ্ছি-তার সঙ্গে চুক্তি ২০২০ সাল পর্যন্ত। ২০২০ পর্যন্ত সে দায়িত্বে থাকবে।”

“আমি চুক্তিকে শ্রদ্ধা করতে অভ্যস্ত। ২০২০ পর্যন্ত দেশম চুক্তি করেছিল; যাই হোক না কেন, সে দায়িত্বে থাকবে।”

আর্জেন্টিনাকে সমীহ করলেও ফ্রান্সের কোয়ার্টার-ফাইনালে ওঠার ব্যাপারে আশাবাদী এফএফএফ সভাপতি।

“ফ্রান্স দল এখনও কাউকে হতাশ করেনি। ফ্রান্স জিতবে। তবে আর্জেন্টিনা ফুটবলের বড় দেশ। কিন্তু ফ্রান্সও একই রকমের দল যারা অনায়াসে আর্জেন্টিনাকে সমস্যায় ফেলতে পারে।”

“এটা একটা ম্যাচ যেটা আমাদের যোগ্যতার পরীক্ষা নিবে এবং ফ্রান্স প্রস্তুত।”