‘ফ্রান্সের ভাগ্য মেসির হাতে’

আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যে ম্যাচের ফল লিওনেল মেসি নির্ধারণ করে দিতে পারেন বলে মনে করেন ফরাসি অধিনায়ক উগো লরিস। মেসি স্বরূপে ফিরলে, বিশ্বকাপ থেকে বিদায় নিতে হতে পারে বলেও দলকে সতর্ক করেছেন এই গোলরক্ষক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 04:43 PM
Updated : 29 June 2018, 06:27 PM

শনিবার বাংলাদেশ সময় রাত আটটায় কাজানে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ার পর ক্রোয়েশিয়া ম্যাচেও আলো ছড়াতে পারেননি বার্সেলোনা তারকা। তবে শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে দারুণ এক গোল করে ছন্দে ফেরার আভাস দিয়েছেন।

পেরুর বিপক্ষে ফ্রান্সের হয়ে শততম ম্যাচ খেলা লরিস শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে বিশ্রাম পেয়েছিলেন। মেসিকে আটকাতে দলগত চেষ্টা প্রয়োজন বলে মনে করেন তিনি।

“আর্জেন্টিনার বিপক্ষে আমরা একটা শেষ ষোলোয় ম্যাচ খেলার প্রস্তুতি নিচ্ছি। তাই আমাদের নিজেদের সর্বোচ্চ পর্যায়ে থাকতে হবে।”

“আমরা তাদের গ্রুপ পর্বের ম্যাচগুলো নিয়ে বিশ্লেষণ করেছি, যা আমাদেরকে একটা ধারণা দিয়েছে। কিন্তু আমরা জানি মেসির মতো খেলোয়াড় স্বরূপে ফিরতে পারে এবং ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে। যেমনটা সে আর্জেন্টিনা ও বার্সেলোনার হয়ে করে।”

“আর্জেন্টিনার অনেক কিছু প্রমাণ করার আছে। তারা কঠিন সময় পার করেছে এবং তা সত্ত্বেও যোগ্যতা (শেষ ষোলোর) অর্জন করেছে। আমি নিশ্চিত যে তারা প্রতিযোগিতায় আরও সামনে যাওয়ার কথা ভাবছে।”

“তারা অতীতে বিশ্বকাপ জিতেছে। তাই এটা একটা বড় ও কঠিন ম্যাচ হবে। আমাদের নিজেদের অবস্থার উন্নতি করতেই হবে।”

মেসির সঙ্গে কিলিয়ান এমবাপের তুলনা করতে রাজি নন ফরাসি গোলরক্ষক। আর্জেন্টিনার বিপক্ষে পিএসজির ১৯ বছর বয়সী ফরোয়ার্ড জ্বলে উঠবে বলে প্রত্যাশা তার।

“মেসি অনন্য, আপনি তার সঙ্গে কারো তুলনা করতে পারেন না।”

“কিলিয়ানের দারুণ দক্ষতা ও সম্ভাবনা আছে।… আমি মনে করি প্রথম তিন ম্যাচের চেয়ে সে আরও ভালো করবে। যেহেতু আমরা প্রতিযোগিতায় সামনে এগোচ্ছি, প্রতিদ্বন্দ্বিতার মাত্রা বাড়বে এবং ভুল করার সুযোগ কম থাকবে।”

“কঠিন মুহূর্তে পার্থক্য গড়ে দিতে এমবাপে কার্যকর।”