‘জাপানের হারানোর কিছু নেই’

ফেয়ার প্লেতে এগিয়ে থাকার সুবিধা নিয়ে গ্রুপ পর্ব উতরানো জাপান শেষ ষোলোর লড়াই নিয়ে আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন দলটির ডিফেন্ডার ইউতো নাগাতোমো। তার মতে, রাশিয়া বিশ্বকাপে এখন আর তাদের হারানোর কিছু নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 02:07 PM
Updated : 29 June 2018, 02:07 PM

নক-আউট পর্বে উঠতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বৃহস্পতিবার সামারায় পোল্যান্ডের সঙ্গে ড্র করলেই হতো জাপানের। কিন্তু ম্যাচটিতে ১-০ গোলে হেরে উল্টো ছিটকে পড়ার শঙ্কায় পড়ে গিয়েছিল এশিয়ার দলটি। তবে অন্য ম্যাচে কলম্বিয়ার কাছে সেনেগালও একই ব্যবধানে হেরে যাওয়ায় ডিসিপ্লিনারি রেকর্ডে আফ্রিকার দেশটির চেয়ে এগিয়ে থেকে পরের রাউন্ডে যায় আকিরা নিশিনোর দল। 

আগামী সোমবার রোস্তভ-অন-ডনে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে 'এইচ' গ্রুপ রানার্সআপ জাপানের প্রতিপক্ষ 'জি' গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম। ম্যাচটি খুব কঠিন হবে বলে মনে করেন ক্যারিয়ারে তৃতীয়বারের মতো বিশ্বকাপ খেলতে আসা নাগাতোমো।

"নিশ্চিতভাবে এটা কঠিন একটা ম্যাচ হবে। বেলজিয়াম আমাদের চেয়ে ভালো দল। তবে জাপান এখন আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে পারবে। আমাদের হারানোর কিছু নেই।"

শেষ ষোলোয় উঠতে পারায় নিজেদের আনন্দের কথাও জানালেন ৩১ বছর বয়সী নাগাতোমো।

"গ্রুপের অন্য তিন দল আমাদের চেয়ে যোগ্যতাসম্পন্ন। প্রতিটা ম্যাচই ছিল কঠিন। ফলটা (নকআউট পর্বে ওঠা) এমন কিছু যাতে আমরা আনন্দিত হতে পারি।" 

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপেও জাপান দলের সদস্য ছিলেন নাগাতোমো। দুই পরাজয় ও এক ড্রয়ে ওই আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল তাদের।

এই সময়ের মধ্যে বেশ কিছু ক্ষেত্রে দলের উন্নতি দেখছেন নাগাতোমো। যেমন দলের সবাই তাদের মূল কাজটা ঠিকঠাক মতো করেছে আর শেষ পর্যন্ত হাল ছাড়েনি। এগুলোই এবার তাদের শেষ ষোলোয় ওঠার পেছনে ভূমিকা রেখেছে বলে মনে করেন ৩১ বছর বয়সী এই ডিফেন্ডার।