জার্মানির বড়সড় পরিবর্তন প্রয়োজন: লুভ

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় নিজের ভবিষ্যৎ অনিশ্চিত হলেও জার্মানির কোচ ইওয়াখিম লুভের মনে হচ্ছে তার দলে ‘বড়সড় পরিবর্তন’ প্রয়োজন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 09:26 AM
Updated : 29 June 2018, 09:26 AM

মুকুট ধরে রাখার স্বপ্ন নিয়ে রাশিয়ার পা রাখা জার্মানির শুরুটা হয়েছিল মেক্সিকোর কাছে হেরে। এরপর ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে ছিটকে যায় তারা। বিশ্বকাপে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার লজ্জা সঙ্গী হয় লুভের দলের।

জার্মানির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি থাকলেও বিশ্বকাপের ব্যর্থতার কারণে লুভের ভবিষ্যৎ অনিশ্চিত। তবে তিনি তা নিয়ে আপাতত খুব বেশি ভাবছেন না। দলের মধ্যে পরিবর্তনের দিকে আর ব্যর্থতার কারণ অনুসন্ধানে মনোযোগ কোচের।

“আমরা আগেও এই পরিস্থিতির মুখোমুখি হয়েছি-যখন দল ২০০৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছিল।”

“ওই ঘটনার পর অনেক পরিবর্তন করা হয়েছিল। ১৪ বছর ধরে আমরা ভালো থেকে আরও ভালো দল হলাম। শেষ ১০ বছরে আমরা বিশ্বের সবচেয়ে ধারাবাহিক দল ছিলাম এবং আমরা বিশ্ব চ্যাম্পিয়নও ছিলাম।”

“কিন্তু এখন…বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার ভীষণ হতাশাজনক ঘটনার পর আমাদের অবশ্যই পরিস্থিতির গুরুত্ব এবং সঠিক পদক্ষেপ নিয়ে ভাবতে হবে।”

“আমাদের পরিবর্তন প্রয়োজন; বড় পরিবর্তন প্রয়োজন এবং এটা নিয়ে আমরা অবশ্যই কথা বলব।”

রাশিয়ায় জার্মানি কখনই তাদের সেরা ছন্দে ছিল না। ২০০৬ সাল থেকে দায়িত্বে থাকা লুভ জানালেন ব্যর্থতার কারণ খুঁজে বের করতে তার সময়ের প্রয়োজন।

“এটা নিয়ে বলাটা খুব দ্রুত হয়ে যায়। অবশ্যই আমরা এটা নিয়ে আলোচনা করেছিলাম। কিন্তু একটি কারণ বা একটি বিষয় নয়, যার জন্য আমরা ব্যর্থ হলাম।

“অনেক কারণ আছে এবং এটা বিশ্লেষণ করা আমার দায়িত্ব। বিশ্বকাপের চার সপ্তাহ দলকে উঁচু পর্যায়ে রাখার দায়িত্বও আমার ছিল কিন্তু সেটাও কাজ করেনি।”

“এখন আমাদের একটু সময় এবং কিছু আলাপ আলোচনা দরকার এবং তারপর আমরা উত্তরগুলো দেব।”