দিক হারানো চ্যাম্পিয়নদের তালিকায় জার্মানি

রাশিয়া বিশ্বকাপসহ শেষ পাঁচ বিশ্বকাপের চারবারই গ্রুপ পর্ব থেকে ফিরেছে আগের আসরের চ্যাম্পিয়নরা। ২০০২ সালের চ্যাম্পিয়ন ব্রাজিল বাদে ফ্রান্স, ইতালি, স্পেন ও জার্মানি সবাই মেনে নিয়েছে এই পরিণতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 01:04 PM
Updated : 28 June 2018, 01:07 PM

ফ্রান্স ২০০২

ফ্রান্স, ২০০২

ঘরের মাটিতে ১৯৯৮ সালে বিশ্বকাপ জয়ের চার বছর পর দক্ষিণ কোরিয়া ও জাপানে অনুষ্ঠিত পরের আসরে কোনো গোল না করেই গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ফ্রান্স।

উদ্বোধনী ম্যাচে প্রথমবারের মতো আফ্রিকা থেকে বিশ্ব মঞ্চে জায়গা করে নেওয়া সেনেগালের কাছে হেরে পতনের শুরু। উরুগুয়ের সঙ্গে পরের ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে ফরাসিরা। ম্যাড়মেড়ে ম্যাচে লাল কার্ড দেখেন ফরোয়ার্ড থিয়েরি অঁরি। চোটের কারণে প্রথম দুই ম্যাচে খেলতে না পারা অর্ধেক সুস্থ জিনেদিন জিদানকে মরিয়া হয়ে শেষ ম্যাচে নামান কোচ রজার লেমেরে। তবে দলকে বাঁচাতে পারেননি জিদান। ডেনমার্কের কাছে ২-০ গোলে হারে ফ্রান্স। দুই হার ও এক ড্রয়ে মাত্র এক পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যায় তারা।

ইতালি ২০১০

 

ইতালি, ২০১০

২০০৬ বিশ্বকাপ জয়ের পর অবসর নেন ইতালির কোচ মার্সেলো লিপ্পি। কিন্তু রবের্তো দোনাদুনির অধীনে জাতীয় দলের পারফরম্যান্স ভালো না হওয়ায় দুই বছর পর আবারও ফিরে আসেন। দক্ষিণ আফ্রিকায় প্রথম দুই ম্যাচে প্যারাগুয়ে ও নিউ জিল্যান্ডের সঙ্গে ১-১ গোলের ড্রয়ের পরও আশা ছিল। শেষ ম্যাচে স্লোভাকিয়াকে হারাতে পারলেই পরের পর্বে পৌঁছে যেত ইতালি। কিন্তু স্লোভাকিয়ার কাছে ৩-২ গোলে হেরে বিদায় নেয় চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

স্পেন, ২০১৪

স্পেন, ২০১৪

বিশ্ব চ্যাম্পিয়ন ও টানা দুই ইউরো জয়ের গর্ব নিয়ে ব্রাজিলে পা রাখে ভিসেন্তে দেল বস্কের স্পেন। কাসিয়াস, ইনিয়েস্তা, পিকে, রামোসসহ চার বছর আগে বিশ্বকাপ জয়ী ১৬ জনই ছিলেন এই দলে। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ম্যাচে বিরতির আগ পর্যন্ত সব কিছুই মোটামুটি ঠিক ঠাক ছিল। ২৬তম মিনিটে স্পট কিক থেকে জাবি আলোন্সোর গোলে এগিয়ে যায় স্প্যানিশরা। বিরতির আগ মুহূর্তে রবিন ফন পার্সি সমতায় ফেরান ডাচদের। কিন্তু দ্বিতীয়ার্ধটা রীতিমতো দুঃস্বপ্ন স্পেনের জন্য। পরের ৪৫ মিনিটে আরও চার গোল হজম করে কাসিয়াসের দল। দ্বিতীয় ম্যাচে চিলির কাছে ২-০ ব্যবধানে হেরে ঐ আসরের প্রথম দল হিসেবে বিদায় নেয় স্পেন। শেষ ম্যাচে অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩-০ গোলে সান্ত্বনার জয় পায় তারা।

 

জার্মানি, ২০১৮

জার্মানির চূড়ান্ত দলে লেরয় সানের মতো ফুটবলারের জায়গা না হওয়ায় দলের গভীরতা নিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে অনেক আলোচনা হয়েছে। প্রায় দ্বিতীয় সারির দল নিয়ে বিশ্বকাপের প্রস্তুতি মঞ্চ ফিফা কনফেডারেশন্স কাপ জিতে নিজেদের শক্তিমত্তা প্রমাণ করেন ইওয়াখিম লুভ। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ ব্যবধানে হারে ব্রাজিল আসরের অপরাজেয় চ্যাম্পিয়নরা। সুইডেনের বিপক্ষে যোগ করা সময়ে গোল করে দলকে জেতান টনি ক্রুস। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারাতে পারলে সম্ভাবনা থাকত নক আউটে পৌঁছানোর। তবে সবাইকে অবাক করে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হারে তারা।