মরিয়া হতে গিয়ে বিপদে পড়েছে জার্মানি: হুমেলস

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধে বিশ্বকাপে টিকে থাকতে গোল করতে মরিয়া হতে গিয়ে জার্মানি বিপদ ডেকে এনেছে বলে মনে করেন দলটির ডিফেন্ডার মাটস হুমেলস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 09:45 AM
Updated : 28 June 2018, 10:53 AM

নিজেদের শেষ ম্যাচে বুধবার দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে ‘এফ’ গ্রুপের তলানিতে থেকে বিদায় নেয় মুকুট ধরে রাখার মিশনে রাশিয়ায় আসা ইওয়াখিম লুভের দল। অথচ ম্যাচটা জিতলেই শেষ ষোলোতে উঠতো বিশ্ব চ্যাম্পিয়নরা।

জার্মানির সম্প্রচারমাধ্যম এআরডিকে হুমেলস জানান ৬৫তম মিনিটের পর থেকে তারা গোলের জন্য মরিয়া হয়ে বিপদ ডেকে নিয়ে আসেন।

“আমরা ৬৫তম মিনিটের পর মরিয়া হয়ে উঠেছিলাম, আমাদের জায়গা ছেড়ে দিচ্ছিলাম, আক্রমণে দৌড়াচ্ছিলাম এবং আমাদের ফরমেশন ভেঙে গিয়েছিল। যদি আমি ৮৬তম মিনিটে গোলটি দিতে পারতাম, আমরা এখন সুখী থাকতাম। কিন্তু এটা এখন আমাদের জন্য শুধু তিক্ত সন্ধ্যা।”

“এটা ভাষায় প্রকাশ করা কঠিন। আমরা শেষ পর্যন্ত আমাদের ওপর বিশ্বাস রেখেছিলাম। এমনকি ১-০ গোলে পিছিয়ে পড়ার পরও আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলাম। কিন্তু বল গোললাইন পার করতে পারিনি। ৮৬তম মিনিটে আমার গোল করা উচিত ছিল। সুযোগ কাজে লাগাতে না পারাটা আমাদের ঘাড় ভেঙে দিল।”

চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপ জয়ের পথে স্বাগতিকদের সেমি-ফাইনালে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছিল জার্মানি। এই চার বছরে কি হয়েছে জানতে চাইলে হুমেলস জানান, প্রতিপক্ষ দলগুলোর উন্নতি করার কথা।

“তুলনামুলক ছোট দলগুলো কিভাবে রক্ষণ সামলাতে হয় সেটা শিখেছে। সব দলেরই তাদের নিজস্ব সমস্যা আছে। মেক্সিকোর বিপক্ষে আমরাই নিজেদের ওই অবস্থায় ফেলেছিলাম। যেভাবে দক্ষিণ কোরিয়া গোল করলো ঠিক সেভাবে।”

“আমাদের অনেকগুলো দিক এখন খতিয়ে দেখতে হবে। শেষ ভালো ম্যাচ আমরা খেলেছিলাম ২০১৭ সালের শরৎকালে।

মেক্সিকোর কাছে হারের ম্যাচের পরও দলের রক্ষণের কড়া সমালোচনা করেছিলেন হুমেলস।