‘আক্রমণ সামলাতে জানে ব্রাজিল’

সার্বিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে ওঠার পর ব্রাজিলের ডিফেন্ডার চিয়াগো সিলভা জানালেন ম্যাচে বিপদের সময় কিভাবে টিকে থাকতে হবে তা তারা জানতেন আগে থেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 07:54 AM
Updated : 28 June 2018, 10:44 AM

‘ই’ গ্রুপের ম্যাচে মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে গত বুধবার সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় ওঠে ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পাউলিনিয়ো এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন সিলভা। দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা হয়ে নকআউট পর্বে উঠেছে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে ব্রাজিলের রক্ষণে একাধিকবার ভীতি ছড়ায় সার্বিয়া। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি দলটি। সিলভা জানালেন, এসব পরিস্থিতি সম্পর্কে আগেই জানতেন তারা।

“নির্দিষ্ট কিছু মুহূর্তে আমরা বিপদে পড়েছিলাম। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো যখন আমরা জানতাম আক্রমণের সময় কিভাবে তা সামলানো যায়। এটা বিশ্বকাপ; অন্য দলেরও মান আছে। কিন্তু জানতে হবে কিভাবে প্রতিকূল পরিস্থিতি সামলাতে হবে।”

টটেনহ্যাম হটস্পার্স ছেড়ে চীনে পাড়ি জমিয়ে জ্বলে উঠতে না পারায় সমালোচনার শিকার হতে হয়েছিল পাওলিনিয়োকে। বর্তমানে বার্সেলোনাতে খেলা এই মিডফিল্ডারই সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলকে এগিয়ে নেন। সমালোচনার মুখে কখনও আত্মবিশ্বাস হারাননি বলেও জানান ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া পাওলিনিয়ো।

“অনেক দিন ধরেই আমার আত্মবিশ্বাস আছে। আমার চীনে যাওয়া নিয়ে প্রশ্ন ছিল। এরপর যখন বার্সেলোনাতে এলাম, আবারও প্রশ্ন উঠল। কিন্তু আমি এখানেও একই কাজ করছি…আমার সতীর্থদের সাহায্য করছি। সবাই আমার বৈশিষ্ট্য জানে।”

“আমার কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে দলের জয় এবং নকআউট পর্বে ওঠা। ম্যাচ সেরা হওয়ার ব্যাপারটা আসলে যারা ভোট দিয়েছেন তাদের বিষয়; এটা নিয়ে আমার ভাবনা নেই।”

“আমার সব ভাবনা হচ্ছে একটু একটু করে জাতীয় দলকে আমারটুকু দেওয়া। এবার আমাদের লক্ষ্যটা অর্জন করতে হবে।”    

রক্ষণভাগে সিলভার সঙ্গী মিরান্দা প্রশংসা করেছেন সতীর্থদের। শেষ ষোলোর প্রতিপক্ষ মেক্সিকোকে সমীহ করে জয়ের আকাঙ্ক্ষাও জানিয়েছেন সার্বিয়ার বিপক্ষে ম্যাচে ব্রাজিলকে নেতৃত্ব দেওয়া এই ডিফেন্ডার।

“আমাদের রক্ষণভাগকে অভিনন্দন। তারা দারুণ পারফর্ম করেছে। মেক্সিকো ভালো দল, খুব গতিময় দল; কিন্তু বাধাটা পার হওয়ার লক্ষ্য নিয়ে ম্যাচটা খেলা যাক।”