নেইমাররাই প্রত্যাশা বাড়িয়েছে: তিতে

ব্রাজিল কোচ তিতে মনে করেন বিশ্বকাপ বাছাই আর প্রস্তুতি ম্যাচে নেইমার-কৌতিনিয়োদের দাপুটে পারফর‌ম্যান্স ব্রাজিল সমর্থকদের প্রত্যাশা অনেক উচুঁতে তুলে দিয়েছে। কিন্তু বাছাই পর্ব ও প্রস্তুতি ম্যাচ আর বিশ্বকাপ যে আলাদা সেটাও মনে করিয়ে দিয়েছেন ব্রাজিল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 06:56 AM
Updated : 28 June 2018, 10:58 AM

‘ই’ গ্রুপের ম্যাচে মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে গত বুধবার সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় ওঠে ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পাউলিনিয়ো এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন চিয়াগো সিলভা।

রাশিয়ার আসরে ব্রাজিলের শুরুটা ছিল নড়বড়ে; সুইজারল্যান্ডের সঙ্গে ড্র। এরপর কোস্টা রিকার বিপক্ষে জয় যোগ করা সময়ের গোলে। শেষ পর্যন্ত সার্বিয়াকে দাপটের সঙ্গে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা হয়ে নকআউট পর্বে উঠেছে তিতের দল।

লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ব্রাজিল দাপুটে খেলে ১৮ ম্যাচের ১২টি জয় ও ৫টিতে ড্র করেছিল। সবার ওপরে থেকে সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেছিল তিতের দল।

তিতে তাই বুঝতে পারছেন নেইমারদের ওপর ব্রাজিল সমর্থকদের প্রত্যাশার কারণটা। তবে তার শিষ্যরা যেভাবে সামাল দিচ্ছে তাতে খুশি কোচ।

“এই দলই উচ্চাকাঙ্ক্ষা তৈরি করেছে। কারণ, তারা বিশ্বকাপ বাছাই এবং প্রস্তুতি ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছিল। কিন্তু বিশ্বকাপ একটা নতুন শুরু, নতুন অধ্যায়।”

“আপনার একটা দল প্রয়োজন যারা চাপটা মানসিকভাবে সামাল দিতে পারে, ভারসাম্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ মুহূর্তের জন্য যে দলে বিকল্প খেলোয়াড় আছে। যদি আমাদের ছেলেরা যথাযথভাবে প্রস্তুত না হত, তাহলে তারা এভাবে পারফর্ম করতে পারত না।”

সার্বিয়ার বিপক্ষে ম্যাচের দশম মিনিটে চোট পেয়ে মাঠ থেকে বেরিয়ে যান মার্সেলো। নির্ভরযোগ্য এই ডিফেন্ডারের অবস্থা নিয়ে বিস্তারিত জানাতে পারেননি কোচ।

“আমি শুধু বলতে পারি, মার্সেলোর পিঠে সমস্যা হয়েছে…। আমি এর বেশি আপনাদের বলতে পারব না।”