মেক্সিকোকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন সুইডেন

দুই দলের সামনেই যেমন ছিল সেরা হওয়ার হাতছানি, তেমনি ছিল ছিটকে পড়ার শঙ্কাও। তবে দ্বিতীয়ার্ধে জ্বলে ওঠা সুইডেনের সামনে দাঁড়াতেই পারল না মেক্সিকো। উত্তর আমেরিকার দেশটিকে উড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে পা রাখলো ইয়ান আন্দেরসনের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2018, 04:09 PM
Updated : 27 June 2018, 05:18 PM

একাতেরিনবুর্গে বুধবার ‘এফ’ গ্রুপের ম্যাচটিতে ৩-০ গোলে জিতেছে সুইডেন। একই সময় কাজানে শুরু হওয়া অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে ছিটকে গেছে জার্মানি। গতবারের চ্যাম্পিয়নরা জিতলে ছিটকে পড়তো মেক্সিকো।

তিন ম্যাচ শেষে মেক্সিকো ও সুইডেনের পয়েন্ট সমান ৬। তবে গোল ব্যবধানে পিছিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠেছে মেক্সিকো। 

একাতেরিনবুর্গ অ্যারেনায় শুরু থেকে চলতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণ। বল দখলে এগিয়ে থাকার পাশাপাশি বেশিরভাগ সময় প্রতিপক্ষের রক্ষণে চাপও ধরে রাখে মেক্সিকো। তবে বিরতির আগে একমাত্র উল্লেখযোগ্য সুযোগটি পায় সুইডেন। কাছ থেকে মার্কুস বার্গের নেওয়া হেড কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক গিলের্মো ওচোয়া।

এই অর্ধে যা একটু উত্তেজনা ছড়ায় ৩০তম মিনিটে। মেক্সিকোর ডি-বক্সে তাদের ফরোয়ার্ড হাভিয়ের এরনান্দেসের হাতে বল লাগায় পেনাল্টির আবেদন করে সুইডেনের খেলোয়াড়রা। ভিডিও ফুটেজ দেখে ইচ্ছে করে হাতে লাগানোর প্রমাণ না পাওয়ায় পেনাল্টি দেননি রেফারি।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে এগিয়ে যায় সুইডেন। ডান দিক থেকে মিডফিল্ডার ভিক্তর ক্লসনের বাড়ানো বল একজনের পায়ে লেগে উপরে উঠে যায়। ফাঁকায় পেয়ে জোরালো ভলিতে ওচোয়াকে পরাস্ত করেন ডিফেন্ডার লুদভিক আউগুস্তিনসন।

আর ৬২তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রিয়াস গ্রাংকভিস্ত। ডি-বক্সে বার্গকে ডিফেন্ডার এক্তর মোরেনো ফাউল করলে পেনাল্টিটি পায় সুইডেন।

৭৪তম মিনিটে সৌভাগ্যবশত তৃতীয় গোলটি পায় সুইডেন। গোলমুখে আসা ক্রস মেক্সিকোর ডিফেন্ডার এদসন আলভারেস বিপদমুক্ত করতে ব্যর্থ হলে উল্টো বল তার হাতে লেগে জালে ঢুকে যায়।

কার্লোস ভেলা ম্যাচের শেষ দিকে ব্যবধান কমাতে পারতেন। কিন্তু কাছ থেকেও লক্ষ্যভ্রষ্ট হেড করেন এই ফরোয়ার্ড।

আগামী মঙ্গলবার সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ‘ই’ গ্রুপের রানার্সআপের মুখোমুখি হবে সুইডেন।

এফ

 

ম্যাচ

জয়

ড্র

হার

পক্ষে গোল

বিপক্ষে গোল

গোল পার্থক্য

পয়েন্ট

 

সুইডেন

 

মেক্সিকো

-১

 

দক্ষিণ কোরিয়া

 

জার্মানি

-২