গ্রুপের তলানিতে থেকে বিদায় অস্ট্রেলিয়ার

কঠিন সমীকরণ নিয়ে খেলতে নামা অস্ট্রেলিয়া পেরে ওঠেনি পেরুর সঙ্গে। প্রথমার্ধে গোল হজম করে সমীকরণ আরও কঠিন করে তোলা দলটি ২-০ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2018, 04:10 PM
Updated : 26 June 2018, 04:43 PM

ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপ শুরু করা অস্ট্রেলিয়া নিজেদের দ্বিতীয় ম্যাচে ১-১ ড্র করেছিল ডেনমার্কের সঙ্গে। অন্যদিকে ‘সি’ গ্রুপে নিজেদের দুই ম্যাচে ডেনমার্ক ও ফ্রান্সের কাছে একই ব্যবধানে (১-০) হেরে আগেই রাশিয়ার আসর থেকে ছিটকে গিয়েছিল পেরু।

মঙ্গলবার গ্রুপের অন্য ম্যাচে ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করা ফ্রান্স তিন ম্যাচে দুই জয় এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় উঠেছে। ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে তাদের সঙ্গী ডেনমার্ক।

সোচির ফিশৎ স্টেডিয়ামে মঙ্গলবার ম্যাচের অষ্টাদশ মিনিটে এগিয়ে যায় পেরু। বাঁ দিক থেকে পাওলো গেররেরোর চিপে আন্দ্রে কাররিও জোরালো ভলি দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে পায়। ২৯তম মিনিটে টম রগিচ গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন অস্ট্রেলিয়াকে।

দ্বিতীয়ার্ধের গোলে অস্ট্রেলিয়ার গ্রুপের তলানিতে থেকে রাশিয়ার আসর শেষ করা নিশ্চিত হয়ে যায় অনেকটাই। ৫০তম মিনিটে ডি বক্সের মধ্যে অস্ট্রেলিয়ার ডিফেন্ডার মার্ক মিলিগ্যানের ছুঁয়ে আসার বলে অধিনায়ক গেররেরোর শট দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নিলে রাশিয়ার আসর থেকে বিদায়ের আগে প্রথম জয়ের স্বাদ পায় পেরু।

এ নিয়ে টানা তৃতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল অস্ট্রেলিয়া। ২০১০ ও ২০১৪ সালেও গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছিল তারা।

শেষ ম্যাচের জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ তৃতীয় হলো পেরু। ১ পয়েন্ট নিয়ে চার দলের মধ্যে চতুর্থ অস্ট্রেলিয়া।

সি

 

ম্যাচ

জয়

ড্র

হার

পক্ষে গোল

বিপক্ষে গোল

গোল পার্থক্য

পয়েন্ট

 

ফ্রান্স

 

ডেনমার্ক

 

পেরু

 

অস্ট্রেলিয়া

-৩