নেইমারকে নিয়ে ধৈর্য ধরতে আহ্বান কাকার

চোট থেকে সেরে উঠে পুরোপুরি ফিট না হয়েও রাশিয়া বিশ্বকাপে খেলা নেইমারকে নিয়ে ধৈর্য ধরতে পরামর্শ দিয়েছেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলের সদস্য কাকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2018, 09:03 AM
Updated : 26 June 2018, 11:23 AM

গত ফেব্রুয়ারিতে পিএসজির হয়ে খেলার সময় পাওয়া চোট কাটিয়ে বিশ্বকাপ খেলতে নেমেছেন নেইমার। কোস্টা রিকার বিপক্ষে দলের জয়ে দ্বিতীয় গোলটি তার। তবে সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে গোড়ালির গাঁটে ব্যথা পেয়েছিলেন বিশ্বের সবচেয়ে দামি ফরোয়ার্ড। নিজের ক্যারিয়ার চোটে ক্ষতিগ্রস্থ হওয়ায় কাকা নেইমারকে নিয়ে দলকে ধৈর্য ধরার পরামর্শ দেন।

“সে তিন মাস ধরে সেরে উঠছে। এটা আরও কিছু সময় নিবে। আমরা তাকে প্রতিটি ম্যাচে উন্নতি করতে দেখছি এবং আমি মনে করি, আমাদের অবশ্যই উচিত তাকে রক্ষা করা।… তাকে উৎসাহ দেওয়া এবং অপেক্ষা করা উচিত। তার শারীরিক অবস্থা যাই হোক না কেন সে অর্জন করবে আর মাঠে তার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে।”

“নেইমার কখনও কৌশল এবং সৃষ্টিশীলতায় ব্যর্থ হবে না। নেইমারের শতভাগ ফিট হয়ে ওঠার এবং তার ব্রাজিলের ষষ্ঠ শিরোপা জয়ে সাহায্য করার জন্য অপেক্ষা করা যাক।”

“আমি নেইমারকে প্রতি ম্যাচে উন্নতি করতে দেখি। প্রথম ম্যাচটায় সে খুব নার্ভাস ছিল। শুধু তার খেলা নিয়ে নয়, ব্রাজিলকে নিয়েও। এটা বোঝা যায়, আমিও এমন পরিস্থিতিতে খেলেছি এবং জানি বিশ্বকাপে প্রথম ম্যাচ কি। আবেগ, উদ্বেগ....একটা বিশ্বকাপ ম্যাচে সবকিছুই জড়িয়ে থাকে।”

“তার ওপর চাপ অস্বাভাবিক। সমালোচনা থেকে কিভাবে নিজেকে রক্ষা করা যায় সেটা তাকে বুঝতে হবে। সে মানসিকভাবে খুব শক্তিশালী।”

সামাজিক যোগাযোগ মাধ্যমের বিকাশের কারণে খেলোয়াড়দের কাছে বিশ্বকাপ আগের চেয়ে বদলে গেছে বলেও মনে করেন কাকা।

“আমি যে বিশ্বকাপগুলোয় খেলেছি, তার চেয়ে এই বিশ্বকাপ আলাদা। এখন আমাদের জীবনে সামাজিক যোগাযোগ মাধ্যমের উপস্থিতি ব্যাপক। আমাদের একটা তথ্যের জন্য খুঁজে বেড়াতে হত কিন্তু এখন খেলোয়াড়দের যা প্রয়োজন তা তার হাতেই আছে। এটাই পার্থক্য গড়ে দেয়।”

“এবং নেইমার…এভাবেই সে নিজেকে রক্ষা করে এবং এভাবেই তার স্টাফরা তাকে সাহায্য করে।”

“পর্তুগাল যেমন করে ক্রিস্তিয়ানো রোনালদোকে রক্ষা করে, নেইমারের বেলায় ব্রাজিলেরও একই কাজ করা উচিত। নেইমারকে স্বাচ্ছন্দ্যে রাখতে হবে যেন যে সেরাটা দিতে পারে এবং যেটা তার পছন্দ সেটা … খেলা, গোল করা, দর্শকদের আনন্দ দেওয়া এসব করতে পারে।”