গ্রুপ ই: ব্রাজিল-সুইজারল্যান্ড-সার্বিয়ার সমীকরণ

ব্রাজিল ড্র করলেই শেষ ষোলোতে যাবে। হারলে আছে নানা সমীকরণ। শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে আছে সুইজারল্যান্ড ও সার্বিয়া। গ্রুপ চ্যাম্পিয়নও হতে পারে যে কোনো দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2018, 04:53 AM
Updated : 26 June 2018, 11:24 AM

গ্রুপ ই:

 

ম্যাচ

জয়

ড্র

হার

পক্ষে গোল

বিপক্ষে গোল

গোল পার্থক্য

পয়েন্ট

ব্রাজিল

সুইজারল্যান্ড

সার্বিয়া

কোস্টা রিকা

-৩

ম্যাচ: ব্রাজিল-সার্বিয়া ও সুইজারল্যান্ড কোস্টারিকা

ব্রাজিল: সার্বিয়ার সঙ্গে ড্র করলেই নকআউট পর্ব নিশ্চিত হবে ব্রাজিলের। হারলেও সুযোগ থাকবে যদি সুইজারল্যান্ডও হারে। তখন দেখা হবে গোল পার্থক্য বা সেটা সমান হলে মোট গোল অথবা সেটাও সমান হলে ডিসিপ্লিনারি রেকর্ড।

যেমন, ১. ব্রাজিল আর সুইজারল্যান্ড দুই দলই যদি ১-০ গোলে হারে তবে গোল পার্থক্যে এগিয়ে থেকে নকআউট পর্বে যাবে ব্রাজিল। ২. ব্রাজিল ২-০ আর আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য আর মোট গোল হবে সমান। নিজেদের মধ্যে ম্যাচটিতেও সমতা (১-১ গোলে ড্র)। তাই তখন ডিসিপ্লিনারি রেকর্ডে ঠিক হবে কোন দল পরের ধাপে যাবে। সেটাও সমান হলে হবে লটারি। ৩. ব্রাজিল ২-০ আর সুইজারল্যান্ড ২-১ গোলে হারলে দুই দলের পয়েন্ট আর গোল পার্থক্যও সমান হবে। কিন্তু তখন বেশি গোল করায় শেষ ষোলোতে যাবে সুইজারল্যান্ড। তাই দুই দলই যদি হারে তবে ব্রাজিলের হার যদি ১ গোলের ব্যবধানের মধ্যে থাকে তবে সুইজারল্যান্ড যত গোল করেই হারুক না কেন নিরাপদ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ব্রাজিল আর সুইজারল্যান্ড উভয়েই যদি জেতে তবে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত হবে গোল ব্যবধানে, সেটা সমান হলে মোট গোলে, সেটাও সমান হলে ডিসিমিপ্লনারি রেকর্ডে (এখন পর্যন্ত ব্রাজিল দেখেছে তিন হলুদ কার্ড, সুইজারল্যান্ড পেয়েছে চারটি)।

সুইজারল্যান্ড: কোস্টা রিকার সঙ্গে ড্র করতে পারলেই শেষ ষোলোয় উঠবে সুইজারল্যান্ড। হারলেও সুযোগ থাকবে যদি, ১. ব্রাজিলের কাছে সার্বিয়া হারে; ২ ব্রাজিল-সার্বিয়া ম্যাচ ড্র হওয়ার পর সার্বিয়া গোল পার্থক্যে, সেটা সমান হলে মোট গোলে সুইজারল্যান্ডের চেয়ে এগিয়ে না থাকে (গোল পার্থক্য আর মোট গোল সমান হলে সুইজারল্যান্ড এগিয়ে থাকবে দুই দলের মধ্যে ম্যাচে জেতায়); ৩. সার্বিয়ার কাছে ব্রাজিল হারলে ব্রাজিল গোল পার্থক্যে, সেটা সমান হলে মোট গোলে সুইজারল্যান্ডের চেয়ে এগিয়ে না থাকে (সমান হয়ে গেলে দেখা হবে ডিসিপ্লিনারি রেকর্ড দেখা হবে যেহেতু দুই দলের মধ্যে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে)।

সার্বিয়া: ব্রাজিলকে হারালে নকআউট পর্বে উঠবে সার্বিয়া। ড্র করলেও সুযোগ থাকবে তাদের যদি কোস্টা রিকার কাছে সুইজারল্যান্ডের হারার পর সার্বিয়া গোল ব্যবধানে, সেটা সমান হলে মোট গোলে সুইজারল্যান্ডের চেয়ে এগিয়ে থাকে (গোল পার্থক্য আর মোট গোল সমান হলে সুইজারল্যান্ড উঠবে দুই দলের মধ্যে ম্যাচে জেতায়)।

যেমন, ১. ব্রাজিল-সার্বিয়া গোলশূন্য ড্র হলে আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য সমান হবে তবে মোট গোল বেশি করায় সুইজারল্যান্ড শেষ ষোলোতে উঠবে। ২. ব্রাজিল-সার্বিয়া ১-১ গোলে ড্র হলে আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য ও মোট গোলও সমান হবে; কিন্তু তখন সুইজারল্যান্ড শেষ ষোলোতে উঠবে দুই দলের মধ্যে ম্যাচে জেতায়। ৩. ব্রাজিল-সার্বিয়া ২-২ গোলে ড্র হলে আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য সমান হবে তবে মোট গোলে এগিয়ে থেকে সার্বিয়া শেষ ষোলোতে উঠবে। ৪. ব্রাজিল-সার্বিয়া গোলশূন্য ড্র হলে আর সুইজারল্যান্ড ২-০ গোলে হারলে গোল পার্থক্যে এগিয়ে থেকে সার্বিয়া শেষ ষোলোতে উঠবে।

কোস্টা রিকা: আগেই বিদায় নিশ্চিত হয়েছে কোস্টা রিকার।