মরক্কোর সঙ্গে ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন স্পেন

মরক্কোর বিপক্ষে দুই দফা পিছিয়ে দুই বারই ঘুরে দাঁড়িয়ে সমতা ফেরাল স্পেন। পর্তুগালকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে উঠল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2018, 08:28 PM
Updated : 25 June 2018, 10:51 PM

কালিনিনগ্রাদে সোমবার রাতে ‘বি’ গ্রুপের স্পেন-মরক্কো ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। একই সময়ে সারানস্কের মরদোভিয়া অ্যারেনায় ইরানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে পর্তুগাল।

স্পেনের জালে শুরুতেই বল পাঠান খালিদ বুতাইব। ইসকোর গোলে সমতায় ফেরার পর শেষ দিকে ইউসেফ এন-নেসাইরির লক্ষ্যভেদে ফের পিছিয়ে পড়ে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। জমে ওঠা লড়াইয়ের শেষ মুহূর্তে ইয়াগো আসপাসের গোলে হার এড়ায় ফের্নান্দো ইয়েররো দল।

তিন ম্যাচ শেষে স্পেন ও পর্তুগালের পয়েন্ট সমান ৫। তাদের গোল ব্যবধানও সমান। তবে বেশি গোল করায় শীর্ষে থেকে নকআউট পর্বে উঠলো স্প্যানিশরা। 

কালিনিনগ্রাদ স্টেডিয়ামে পাল্টাপাল্টি গোলে শুরু থেকে জমে ওঠে লড়াই।

চতুর্দশ মিনিটে মাঝমাঠে আন্দ্রেস ইনিয়েস্তা ও সের্হিও রামোস নিজেদের মধ্যে বল দেওয়া-নেওয়া করতে গিয়ে তালগোল পাকান। সেই সুযোগে বল কেড়ে দ্রুত ছুটে ডি-বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষক দাভিদ দে হেয়ার পায়ের নিচ দিয়ে জালে পাঠান ফরোয়ার্ড বুতাইব।

পাঁচ মিনিট পরই সমতা ফেরায় স্পেন। দারুণ ক্ষিপ্রতায় বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢুকে ডিফেন্ডারদের এড়িয়ে কাটব্যাক করেন ইনিয়েস্তা। ফাঁকায় বল ধরে ঠাণ্ডা মাথায় জালে পাঠান রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ইসকো।

২৫তম মিনিটে আবারও স্পেনের রক্ষণে ভীতি ছড়ান বুতাইব। তবে এ যাত্রায় ডি-বক্সে বল নিয়ন্ত্রণে রাখতে পারেননি। ৩৭তম মিনিটে ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট হেড করেন বার্সেলোনার সের্হিও বুসকেতস।

শুরু থেকে দারুণ খেলতে থাকা ইনিয়েস্তা বিরতির খানিক আগে আবারও বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢুকে গোলমুখে বল বাড়ান। কিন্তু আসরে এখন পর্যন্ত তিন গোল করা দিয়েগো কস্তা পা লাগাতে পারেননি।

বিরতির পর স্পেনের রক্ষণে কিছুটা চাপ বাড়ানো মরক্কো ৫৪তম মিনিটে আবারও এগিয়ে যেতে পারতো। কিন্তু ভাগ্য সহায় ছিল না; ডি-বক্সের বাইরে থেকে মিডফিল্ডার নুরেদ্দিন আমরাবাতের দূরের পোস্টে নেওয়া বিদ্যুৎ গতির শট ক্রসবারে লেগে ফেরে।

৮১তম মিনিটে আবারও এগিয়ে যায় মরক্কো। কর্নার থেকে উড়ে আসা বল অনেকটা লাফিয়ে হেডে জালে পাঠান বদলি হিসেবে নামা ১০ মিনিট আগে বুতাইবের বদলি নামা এন-নেসাইরি।

নির্ধারিত সময়ের একেবারে শেষ মুহূর্তে দলকে সমতায় ফেরান কিছুক্ষণ আগে বদলি নামা ইয়াগো আসপাস। ডান দিক থেকে দানি কারভাহালের ছয় গজ বক্সের মুখে বাড়ানো ক্রসে আলতো টোকায় বল জালে পাঠান সেল্তা এই ভিগোর এই ফরোয়ার্ড। প্রথমে অফসাইডের পতাকা তুলেছিলেন সহকারী রেফারি। পরে ভিডিও ফুটেজ দেখে গোলের বাঁশি বাজান রেফারি।

এই ড্রয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৩ ম্যাচ অপরাজিত রইলো স্পেন।

আগামী রোববার মস্কোর লুজনিকি স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ স্বাগতিক রাশিয়ার বিপক্ষে খেলবে স্পেন। তার আগের দিন ‘এ’ গ্রুপ সেরা উরুগুয়ের বিপক্ষে খেলবে পর্তুগাল।

‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিল:

  

ম্যাচ

জয়

ড্র

হার

পক্ষে গোল

বিপক্ষে গোল

গোল পার্থক্য

পয়েন্ট

 

স্পেন

 

পর্তুগাল

 

ইরান

 

মরক্কো

-২