গ্রুপ সি: সমীকরণে অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে ডেনমার্ক

আগেই শেষ ষোলোতে উঠে যাওয়া ফ্রান্সের ভাবনা কেবল গ্রুপসেরা হওয়া নিয়ে। নক আউট পর্বে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গী হওয়ার ক্ষেত্রে হিসাব-নিকাশে অস্ট্রেলিয়ার চেয়ে সুবিধাজনক অবস্থায় আছে ডেনমার্ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2018, 06:46 AM
Updated : 25 June 2018, 03:01 PM

গ্রুপ সি:

 

ম্যাচ

জয়

ড্র

হার

পক্ষে গোল

বিপক্ষে গোল

গোল পার্থক্য

পয়েন্ট

ফ্রান্স

ডেনমার্ক

অস্ট্রেলিয়া

-১

পেরু

-২

ম্যাচ: ফ্রান্স-ডেনমার্ক, পেরু-অস্ট্রেলিয়া

ফ্রান্স: প্রথম ২ ম্যাচ জিতে শেষ ষোলো নিশ্চিত করেছে ফ্রান্স। শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ১ পয়েন্ট পেলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা।

ডেনমার্ক: ফ্রান্সের সঙ্গে ড্র করলেই পরের ধাপে উঠবে ডেনমার্ক। আর ফ্রান্সকে হারাতে পারলে গ্রুপ সেরা হবে ডেনিশরা। ফ্রান্সের কাছে হেরেও পরের ধাপে উঠতে পারে ডেনমার্ক। তবে সেক্ষেত্রে পেরুর কাছে অস্ট্রেলিয়ার পয়েন্ট হারাতে হবে অথবা অস্ট্রেলিয়া জিতলেও গোল ব্যবধানে অথবা গোল করায় ড্যানিশদের এগিয়ে থাকতে হবে। 

অস্ট্রেলিয়া: পরের রাউন্ডে উঠতে হলে অস্ট্রেলিয়াকে শুধু জিতলেই হবে না ডেনমার্ককে ফ্রান্সের কাছে এমনভাবে হারতে হবে যেন গোলপার্থক্য বা মোট গোলের হিসেব পক্ষে আসে। উদাহরণ হিসেবে, ১. ডেনমার্ক ১-০ গোলে হারলে আর অস্ট্রেলিয়া ১-০ গোলে জিতলে দুই দলের পয়েন্ট হবে সমান ৪, গোল পার্থক্যও হবে সমান। কিন্তু বেশি গোল করায় অস্ট্রেলিয়া উঠবে। ২. ডেনমার্ক ২-১ গোলে হারলে আর অস্ট্রেলিয়া ১-০ গোলে জিতলে পয়েন্ট আর গোল পার্থক্যের মতো দুই দলের মোট গোলও হয়ে যাবে সমান। তখন দেখা হবে দুই দলের মধ্যে ম্যাচের পয়েন্ট, সেই ম্যাচের গোলপার্থক্য ও পক্ষে গোল, যা সবই সমান (১-১ গোলে ড্র হয়েছিল)। তখন দেখা হবে ডিসিপ্লিনারি রেকর্ডে কে এগিয়ে; সেটাও সমান হলে হবে লটারি। ৩. ডেনমার্ক ৩-২ গোলে হারলে আর অস্ট্রেলিয়া ১-০ গোলে জিতলে দুই দলের পয়েন্ট হবে সমান ৪, গোল পার্থক্যও হবে সমান। কিন্তু বেশি গোল করায় তখন উঠবে ডেমনার্ক।

# আগেই বিদায় নিশ্চিত হয়ে গেছে পেরুর।