বেলজিয়ামের ‘সোনালী প্রজম্মের’ শেষ সুযোগ: লুকাকু

এখনই, তা না হলে আর নয়- রাশিয়া বিশ্বকাপকে বেলজিয়ামের সিনিয়র খেলোয়াড়দের সাফল্য পাওয়ার শেষ সুযোগ হিসেবে দেখছেন দলটির ফরোয়ার্ড রোমেলু লুকাকু।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 11:33 AM
Updated : 24 June 2018, 11:50 AM

এদেন আজার, কেভিন ডে ব্রুইনে, থিবো কোর্তোয়া, মারোয়ান ফেলাইনি, লুকাকুদের দলটিকে বেলজিয়ামের ‘সোনালী প্রজন্ম’ বলা হচ্ছে অনেক দিন থেকেই। গত বিশ্বকাপ ও ২০১৬ সালের ইউরোর শেষ আট থেকে বিদায় নেওয়ায় দেশকে এখনো কোনো বড় সাফল্য এনে দিতে পারেননি তারা।

রাশিয়া বিশ্বকাপে দারুণ শুরু করেছে রবের্তো মার্তিনেসের দল। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপ থেকে শেষ ষোলোর পথে অনেকটাই এগিয়ে রয়েছে তারা। প্রথম ম্যাচে পানামাকে ৩-০ গোলে হারানোর পর শনিবার মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে ৫-২ গোলে তিউনিসিয়াকে হারায় বেলজিয়াম।

বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে লুকাকু বলেন, “এটাই হতে পারে আমাদের প্রজন্মের শেষ টুর্নামেন্ট। কারণ কেউ কেউ অবসর নিবে। সুতরাং আমরা তাদের জন্য খেলছি এবং ইতিহাসের অংশ হতে চেষ্টা করছি।”

তবে এখনই লক্ষ্যটা বড় করতে রাজি নন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড।

“শেষ যে টুর্নামেন্টগুলো খেলেছি সেখানে আমরা এত বড় লক্ষ্য ঠিক করেছিলাম যে সেই লক্ষ্যে আমরা পৌঁছাতে পারিনি। এখন আমরা শুধু উপভোগের চেষ্টা করছি।”

“সেটাই গুরুত্বপূর্ণ বিষয়। ফুটবলে মজাটাই সব- কিন্তু একই সঙ্গে জয়ের জন্য খেলা। যখন আপনি সঠিক ভারসাম্য খুঁজে পাবেন, এটা অনেক বেশি উপভোগ্য।”

মাত্র ২৫ বছর বয়সেই আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের সর্বোচ্চ গোলদাতা হয়ে যাওয়া লুকাকু চলতি বিশ্বকাপে রয়েছেন দারুণ ছন্দে। মাত্র দুই ম্যাচে ৪ গোল করে গোলদাতাদের তালিকায় ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে যৌথভাবে আছেন সবার ওপরে।

“আমি একজন গোলদাতা। তাই আমি এখানে গোল করতে এসেছি, কিন্তু দিন শেষে আমি আমার সতীর্থদের একটা লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করতে চাই। যে জন্য আমরা কঠোর পরিশ্রম করছি।”

“এদেন সামনে আসায় আমি উচ্ছ্বসিত। কারণ তার মতো খেলোয়াড়ের পারফর্ম করাটা আমাদের প্রয়োজন। সে আজ (শনিবার) আবারও এটা করেছে এবং তার পারফরম্যান্সের সঙ্গে তাল মেলাতে পেরে আমি খুশি”

গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বৃহস্পতিবার কালিনিনগ্রাদে ইংল্যান্ডের মুখোমুখি হবে বেলজিয়াম।