‘শান্ত থাকার পুরস্কার পেয়েছে জার্মানি’

পিছিয়ে পড়ার পর শেষ মুহূর্তে গোলে ‍সুইডেনকে হারানোর পর জার্মানির কোচ ইওয়াখিম লুভ জানিয়েছেন, শান্ত থাকার পুরস্কার পেয়েছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 07:14 AM
Updated : 24 June 2018, 07:14 AM

সোচির ফিশৎ স্টেডিয়ামে শনিবার প্রথমার্ধে পিছিয়ে থাকার পর সুইডেনকে ২-১ গোলে হারায় জার্মানি। দ্বিতীয়ার্ধে মার্কো রয়োস সমতা ফেরানোর পর যোগ করা সময়ে বুদ্ধিদ্বীপ্ত ফ্রি কিকে বর্তমান চ্যাম্পিয়নদের জয় নিশ্চিত করেন টনি ক্রুস।

ম্যাচ শেষে লুভ জানান, দলকে দ্বিতীয়ার্ধে শান্ত থেকে সুইডেনের ওপর চাপ বাড়ানোর নির্দেশনা দিয়েছিলেন তিনি।

“আমি তাদের পরের ৪৫ মিনিটে শান্ত থাকতে এবং আতঙ্কিত হওয়া শুরু না করতে বলেছিলাম। লম্বা ও উঁচু পাসের সঙ্গে ছোট পাসে খেলা চালিয়ে যেতে এবং উইং বরাবর আক্রমণে উঠতে বলেছিলাম। ধারাল হওয়ার চেষ্টা করতে বলেছিলাম।”

“আমি দলের যে দিকটার প্রশংসা করি, সেটা হচ্ছে পিছিয়ে পড়ার পর আমরা সাহস হারায়নি, ভীত হয়ে পড়িনি। আমরা শান্ত ছিলাম। ঠিক করেছিলাম পাস দেওয়া চালিয়ে যেতে হবে ও সুইডিশদের ক্লান্ত করতে হবে এবং জায়গা তৈরি করতে হবে।”

“আমরা কয়েকটা ভালো সুযোগ নষ্ট করেছিলাম কিন্তু আমি টিম স্পিরিটের প্রশংসা করি। ম্যাচ জয়ের আশা আমরা কখনও হারাইনি। যোগ করা সময়ের গোলে কিছুটা ভাগ্যের ছোঁয়া ছিল, কিন্তু নিজেদের ওপর বিশ্বাস থাকার কারণেও এটা পেয়েছি।”

জার্মানি প্রথম গোলটি খেয়েছিল ক্রুসের ভুলে। তবে রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার তা পুষিয়ে দেন যোগ করা সময়ে জয়সূচক গোলটি এনে দিয়ে। ক্রুসের প্রশংসায় তাই পঞ্চমুখ লুভ।

“আমি তার জন্য খুবই খুশি। অবশ্যই সুইডেনের পাওয়া প্রথম গোলের ভুলে সে জড়িত ছিল। এটা দুর্ভাগ্যজনক ঘটনা ছিল কিন্তু অন্তিম সময়ে সে খুবই ভালো ফ্রি-কিক নিয়েছিল।”

“অবশ্যই এটা একটা রোমাঞ্চকর ম্যাচ ছিল; আবেগে ভরা, একটা রোলারকোস্টার রাইড।”

“শেষ কয়েকটা মিনিট নাটকীয়তায় ভরা ছিল কিন্তু এই ম্যাচগুলো ফুটবল ইতিহাসে থেকে যায়।”