ব্রাজিলের বিপক্ষে এর বেশি কিছু করার ছিল না কোস্টা রিকার

ব্রাজিলকে নির্ধারিত সময়ের পুরাটা ঠেকিয়ে রেখে যোগ করা সময়ের দুই গোলে হার - কোস্টা রিকা কোচ অস্কার রামিরেসের মনে হচ্ছে তার দলের আর তেমন কিছু করার ছিল না। ব্রাজিলকে অন্যতম বিশ্ব সেরা দল বলে প্রশংসা করতেও ভোলেননি তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 09:11 AM
Updated : 23 June 2018, 10:22 AM

সার্বিয়ার কাছে নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলে হেরে আসা কোস্টা রিকা সেন্ত পিতার্সবুর্গে গত শুক্রবার রাশিয়া বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচে ব্রাজিলের কাছে ২-০ গোলে হারে। এবার আর নকআউট পর্বে যাওয়া হচ্ছে না গত বিশ্বকাপে চমক দেখানো দলটির।

দারুণভাবে রক্ষণ সামলানোর পর শেষ মুহূর্তে গোল খেয়ে হার- ম্যাচ শেষে রামিরেসের কণ্ঠে ফুটে ওঠে অসহায়ত্ব।

“আমি জানি না, আমরা আর কি বেশি করতে পারতাম। আমার আওতায় যেটা ছিল এবং তাদের (ব্রাজিলের) যেটা ছিল, সেটা বিবেচনা করে বলছি, এটা একটা ভালো প্রচেষ্টা ছিল। তারা বিশ্বের অন্যতম সেরা একটি দল।”

“বল নিয়ে ও বল ছাড়া প্রতিপক্ষকে কিভাবে নিয়ন্ত্রণ করব তা নিয়ে আমাদের একটা পরিকল্পনা ছিল; কৌশল ছিল এবং প্রথমার্ধে আমাদের অনেক বল পজেশন ছিল এবং সুযোগও পেয়েছিলাম।”

“ব্রাজিলের শক্তি আমরা জানতাম এবং আমরা সেটা কমিয়ে আনতে চেয়েছিলাম। প্রায় ৯১ মিনিট পর্যন্ত আমরা তা করতে পেরেছিলাম।”

বিরতির পর ব্রাজিল কোচ তিতে উইলিয়ানের জায়গায় দগলাস কস্তাকে নামান। এরপর আক্রমণভাগের শক্তি বাড়াতে নামান রবের্ত ফিরমিনোকে। এরপর থেকে ম্যাচের চেহারা পাল্টাতে থাকে বলেও জানিয়েছেন রামিরেস।

“তাদের দুটো পরিবর্তন আমাদের জীবনটাকে কঠিন করে তুলেছিল। আমাদের ছেলেরা অনেক চেষ্টা করেছে, ভালোভাবে রক্ষণ সামলেছে এবং যখন সুযোগ পেয়েছে তখন তারা আক্রমণও করেছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে শেষ পর্যন্ত আমরা কাজটা শেষ করতে পারিনি।”

“আমরা যখন সুযোগ পেয়েছি, তখন তা কাজে লাগাতে না পারায় দুর্ভাগ্যজনকভাবে এটা ২০১৪ সালের মতো হলো না। যেখানে আমরা ব্রাজিলে ইতালির বিপক্ষে দুটি সুযোগ পেয়েছিলাম এবং জিতেছিলাম ১-০ গোলে।”

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে উঠেছিল কোস্টা রিকা।