সুইডেনের বিপক্ষে ঘুরে দাঁড়াতে ‘প্রস্তুত’ জার্মানি

মেক্সিকোর কাছে হারের পর জার্মানিকে ঘিরে ওঠা সব প্রশ্নের জবাব সুইডেনের বিপক্ষে ম্যাচে দিতে চান ইওয়াখিম লুভ। জার্মান কোচ জানিয়েছেন, ঘুরে দাঁড়াতে প্রস্তুত তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 07:11 AM
Updated : 23 June 2018, 07:11 AM

১৯৬২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে বিশ্বকাপ ধরে রাখার লক্ষ্যে রাশিয়া যাওয়া জার্মানিকে ফেভারিটের তালিকায় উপরের দিকে রাখছিলেন সবাই। কিন্তু মেক্সিকোর কাছে ১-০ গোলের অপ্রত্যাশিত হারে বড় ধাক্কা লেগেছে সেই স্বপ্নে।

নিজেদের দ্বিতীয় ম্যাচে শনিবার সোচিতে বাংলাদেশ সময় রাত ১২টায় সুইডেনের মুখোমুখি হবে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

আগের দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইতালি ও স্পেন পরের আসরে ফিরেছে গ্রুপ পর্ব থেকেই। বিশ্বকাপ শিরোপা তাই ধরে রাখা কঠিন মেনে নিজেদের সেরাটা দিতে চান লুভ।

“আমরা বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ও কনফেডারেশন্স কাপ জয়ী। ফলে আমরা যে পরিস্থিতির মুখোমুখি হচ্ছি তা ভিন্ন। আপনি যদি এমন অবস্থায় থাকেন, সবাই আপনার বিপক্ষে খেলতে অনুপ্রাণিত হবে।”

“জয়ের পর জয়ের ক্ষুধা ধরে রাখা শক্ত, আমরা এটা দেখেছি। স্পেন আধিপত্য বিস্তার করতে পারেনি এবং ঐ ভাগ্যই বরণ করেছে (গ্রুপ পর্ব থেকে বাদ)। পরিষ্কারভাবেই এই কৃতিত্ব আবারও অর্জন করা সহজ নয়। ... আমাদের ঘুরে দাঁড়াতেই হবে।”

“যদি আমরা জিতি, আমরা শিরোপা লড়াইয়ে ফিরে আসব।...  আমরা আগামীকালের (শনিবার) অপেক্ষায় আছি, এর বাইরে নয়।”

মেক্সিকোর বিপক্ষে হারের পর সমালোচনার মুখে পড়েছেন মিডফিল্ডার অভিজ্ঞ মিডফিল্ডার মেসুত ওজিল। শিষ্যের পাশেই থাকলেন লুভ। তবে ইঙ্গিত দিয়েছেন ফরোয়ার্ড মারিও গোমেজের দলভুক্তির।

“শুধু ওজিলই সমালোচনার মুখে পড়েনি, সব খেলোয়াড়ই সমালোচকদের আক্রমণের শিকার। এটা খুবই স্বাভাবিক। আমরা স্বতন্ত্র খেলোয়াড় বা আপনারা তাদের নিয়ে কি ভাবছেন তা নিয়ে কথা বলবই না। ওজিলের ক্ষেত্রে আমার নিজস্ব মত আছে। খেলোয়াড় হিসেবে আমি তাকে উপরের দিকেই রাখব।”