পিছিয়ে পড়ে সুইজারল্যান্ডের দারুণ জয়

শুরুতেই পিছিয়ে পড়া দলকে পথ দেখালেন গ্রানিত জাকা ও জেরদান সাচিরি। তাদের দ্বিতীয়ার্ধের দুই গোলে সার্বিয়াকে হারাল সুইজারল্যান্ড। আসরে প্রথম দল হিসেবে পিছিয়ে পড়েও জিতল তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2018, 07:54 PM
Updated : 22 June 2018, 08:20 PM

কালিনিনগ্রাদে ‘ই’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে সুইজারল্যান্ড। শুরুতেই সার্বিয়াকে এগিয়ে নেন আলেকসান্দার মিত্রোভিচ। দ্বিতীয়ার্ধে জাকা সমতা ফেরানোর পর দলকে অসাধারণ এক জয় এনে দেন সাচিরি।

ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপ শুরু করা সুইজারল্যান্ড পেল প্রথম জয়। কোস্টা রিকাকে হারিয়ে অভিযান শুরু করা সার্বিয়া জিতলেই চলে যেত দ্বিতীয় রাউন্ডে। সুইজারল্যান্ডের কাছে হেরে পথটা অনেক কঠিন হয়ে গেল তাদের।

কালিনিনগ্রাদ স্টেডিয়ামে শুক্রবার চতুর্থ মিনিটে ম্যাচের প্রথম ভাল সুযোগ পায় সার্বিয়া। মিত্রোভিচের হেড ঝাঁপিয়ে কোনোমতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন সুইজারল্যান্ড গোলরক্ষক ইয়ান জমের।  

পরের মিনিটে আর মিত্রোভিচকে ঠেকাতে পারেননি জমের। দুসান তাদিচের ক্রসে দারুণ হেডে জাল খুঁজে নেন সার্বিয়ার ফরোয়ার্ড।

এবারের আসরে এনিয়ে ২৬ ম্যাচের প্রতিটিতে অন্তত একটি গোল হল। স্পর্শ করল ১৯৫৪ আসরের সর্বোচ্চ টানা ২৬ ম্যাচে গোলের রেকর্ড।

৩১তম মিনিটে গোলের দারুণ সুযোগ আসে সুইজারল্যান্ডের সামনে। ব্লেরিম জেমাইলি ডি বক্সে খুঁজে পান ফাঁকায় দাড়ানো হারিস সেফেরোভিচকে। তবে দারুণ দক্ষতায় সেবার দলকে বাঁচান সার্বিয়ার গোলরক্ষক ভ্লাদিমির স্তয়কোভিচ।

প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করার সহজ সুযোগ হাতছাড়া করেন দুশকো তোশিচ। অরক্ষিত এই ডিফেন্ডার খুব কাছ থেকেও হেড লক্ষ্যে রাখতে পারেননি।

দ্বিতীয়ার্ধের শুরুতে চমৎকার এক গোলে সমতা ফেরান জাকা। ৫৪তম মিনিটে সাচিরির শট এক ডিফেন্ডারের মুখে লেগে ফিরলে পেয়ে যান আর্সেনালের এই মিডফিল্ডার। ২৫ গজ দূর থেকে বুলেট গতির শটে বল পাঠান জালে। ফেরানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের।

চার মিনিট পর সাচিরির বাঁকানো শট বাইরে যায় পোস্টে লেগে। তবে ৯০তম মিনিটে আর হতাশ হতে হয়নি তাকে।

প্রতি আক্রমণ থেকে বল পেয়ে দ্রুত গতিতে এগিয়ে গিয়ে কোনাকুনি শটে বল জালে পাঠান স্টোক সিটির এই মিডফিল্ডার। সঙ্গে লেগে ছিলেন এক ডিফেন্ডার, এগিয়ে এসে থামানোর চেষ্টা করেছিলেন গোলরক্ষক। তবে কিছুতেই থামানো যায়নি সাচিরিকে। 

আগামী বুধবার নিজেদের তৃতীয় ম্যাচে ব্রাজিলের বিপক্ষে খেলবে সার্বিয়া। একই সময়ে কোস্টা রিকার মুখোমুখি হবে সুইজারল্যান্ড।