বিশ্বকাপে নিজেদের সেরা অর্জনের স্বপ্ন ক্রোয়েশিয়ার

বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সেরা সাফল্য, ১৯৯৮ সালে অভিষেকেই তৃতীয় হওয়াকে এবারে ছাড়িয়ে যাওয়া সম্ভব বলে বিশ্বাস করছেন দেয়ান লভরেন। অবশ্য এখনই এত দূর ভাবতে রাজি নন লুকা মদ্রিচ, ধাপে ধাপে এগোনোর ইচ্ছা ক্রোয়াট অধিনায়কের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2018, 08:29 AM
Updated : 22 June 2018, 08:29 AM

বৃহস্পতিবার নিজনি নভগোরোদে ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারায় ক্রোয়েশিয়া। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে জালের দেখা পান আন্তে রেবিচ, মদ্রিচ ও ইভান রাকিতিচ।

১৯৯৮ সালে প্রথম বিশ্বকাপ খেলতে এসেই তৃতীয় হয়ে সবাইকে চমকে দেয় ক্রোয়েশিয়া। টুর্নামেন্টের সেরা গোলদাতা হন ৬ গোল করা ক্রোয়াট ফরোয়ার্ড দাভোর সুকের। এরপর অবশ্য চলতি আসরের আগে আর কখনো বিশ্বকাপের শেষ ষোলোতে পৌঁছাতে পারেনি তারা।

এবারে ২০ বছর আগের সাফল্যকে ছাড়াতে চান লভরেন।

“আমরা ১৯৯৮ সালের দলটির চেয়ে ভালো করতে পারি, কিন্তু দেখাই যাক। আমি মনে করি আমাদের ঐ দলের চেয়ে ভালো খেলোয়াড় আছে।”

চলতি আসরে এরই মধ্যে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলসহ বেশ কিছু ফেভারিট দল হোঁচট খেয়েছে। তাই নিজেদের ফেভারিটের তালিকায় রাখছেন না ক্রোয়াট ডিফেন্ডার।

“কোনো সহজ ম্যাচ নেই। এখনও জার্মানি, স্পেন, ফ্রান্সের মতো দল এখানে আছে। আমরা আন্ডারডগ এবং সেটাই আমাদের সাহায্য করছে।”

তবে এখনই লক্ষ্যটা বড় করছেন না অধিনায়ক মদ্রিচ।

“আমি মনে করি আমাদের একটা করে ম্যাচ ধরে এগোনো উচিত, অতিরিক্ত আত্মবিশ্বাসী হওয়া ঠিক হবে না।”

“এটা (আর্জেন্টিনার বিপক্ষে জয়) আমাদের আত্মবিশ্বাস বাড়াবে। আমরা দারুণ কিছু করার প্রত্যাশা করছি। কিন্তু আমকে অবশ্যই এটা পুনরাবৃত্তি করতে হবে, এটা কঠিন হবে। আমাদের পা শক্তভাবে মাটিতে রাখতে হবে এবং পরের ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে।”

“যখন আমরা গ্রুপটা দেখি আমাদের প্রথম লক্ষ্য ছিল পরের রাউন্ডে যাওয়া এবং সেটা আমরা করেছি।”