অভিবাসন নীতি নিয়ে লড়াই এবার মার্কিন কংগ্রেসে

মেক্সিকো সীমান্তে অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্ন করার নীতি থেকে সরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাহী আদেশ দেওয়ার পর বিষয়টি নিয়ে রাজনৈতিক লড়াই এবার শুরু হচ্ছে কংগ্রেসে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 05:56 PM
Updated : 21 June 2018, 08:33 PM

মার্কিন প্রতিনিধি পরিষদ এখন একটি বৃহত্তর অভিবাসন বিল নিয়ে ভোটাভুটি করবে।

পরিবার বিচ্ছিন্নের নীতি নিয়ে প্রতিনিধি পরিষদ একটি এবং সিনেট আরেকটি পরিকল্পনা করেছে। সিনেট এরই মধ্যে বিষয়টি নিয়ে বিল আনার জন্য কাজ করছে।

অন্যদিকে, প্রতিনিধি পরিষদের বৃহস্পতিবারই যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতি রদবদলে দুটো সংস্কার প্রস্তাবের ওপর ভোট করার কথা রয়েছে বলে জানিয়েছে সিএনএন।

এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রস্তাবিত মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ প্রকল্পে তহবিল যোগানোসহ বৈধ অভিবাসন কমানোর চেষ্টা চলবে।

তবে ডেমোক্র্যাটরা এসব পদক্ষেপের বিরোধিতা করায় বিলগুলো পাস হবে কিনা তা নিশ্চিত নয়।

জনমতের চাপে ট্রাম্প বুধবার তার অভিবাসী পরিবার বিচ্ছিন্নের নীতি পাল্টে একটি নির্বাহী আদেশে সই করেন, যেখানে অবৈধ অভিবাসনের অভিযোগে আটক পরিবারের সদস্যদের একসঙ্গে রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

তবে ইতোমধ্যে যে পরিবারগুলোকে বিচ্ছিন্ন করে আলাদাভাবে রাখা হয়েছে, তাদের বিষয়ে নির্বাহী আদেশে কিছু বলা হয়নি।

গত ৫ মে থেকে ৯ জুনের মধ্যে মোট ২২০৬ জন কারাবন্দি বাবা-মায়ের কাছ থেকে ২৩৪২ জন শিশুকে আলাদা করে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্মকর্তারা।

প্রেসিডেন্ট ট্রাম্প এর আগে বলেছিলেন, নির্বাহী আদেশ দিয়ে তিনি এ নীতিতে পরিবর্তন আনতে পারবেন না। এর জন্য কংগ্রেসের সম্মতি প্রয়োজন হবে।

অভিবাসন সংক্রান্ত কঠোর নিয়ম-কানুনের সঙ্গে সঙ্গে ওই বিষয়টির সমাধানও কংগ্রেসের ওপর নির্ভর করছে বলে জানান তিনি।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বিভিন্ন বিলের মধ্যে একটি বিল রক্ষণশীল ও মধ্যপন্থিদের মধ্যকার আপোসের মধ্য দিয়ে আনা হয়েছে। এতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের তহবিল এবং ড্রিমারদের জন্য নাগরিকত্বের সুযোগের বিষয়টি অন্তর্ভুক্ত আছে।

দ্বিতীয় আরেকটি বিলে ড্রিমারদের বিষয়টি বাদ দেওয়া হয়েছে। এ বিল ডেমোক্র্যাটরা সমর্থন করেনি। হোয়াইট হাউজের কর্মকর্তারা এখন বিলটির পক্ষে রিপাবলিকানদের সমর্থন বাড়ানোর চেষ্টা চালাচ্ছেন।

ওদিকে, সিনেট অভিবাসী পরিবারগুলো বিচ্ছিন্নের বিষয়টিকে কেন্দ্র করে কিছুটা আপোসমূলক একটি বিল আনা নিয়ে কাজ করছে।