সুয়ারেসের গোলে শেষ ষোলোতে উরুগুয়ে

রাশিয়ার বিপক্ষে দাঁড়াতেই না পারা সৌদি আরব লড়াই করলো প্রাণপণে। তবে শেষ রক্ষা করতে পারেনি এশিয়ার দলটি। দেশের হয়ে শততম ম্যাচ খেলতে নামা লুইস সুয়ারেসের গোলে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে গেছে উরুগুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 04:55 PM
Updated : 20 June 2018, 07:25 PM

রস্তোভ-অন-ডনে ‘এ’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে উরুগুয়ে। নিজেদের প্রথম ম্যাচে মিশরকে একই ব্যবধানে হারিয়েছিল তারা।

১৯৫৪ আসরের পর এই প্রথম বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতল উরুগুয়ে। টানা তৃতীয়বারের মতো নক আউট পর্ব নিশ্চিত করল অস্কার তাবারেসের দল।

লাতিন আমেরিকার দেশটির জয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে স্বাগতিক রাশিয়ার। টানা দ্বিতীয় হারে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হচ্ছে সৌদি আরবকে। আশা শেষ মিশরেরও।

রস্তোভ অ্যারেনায় দুইবারের চ্যাম্পিয়নদের সঙ্গে সমানে সমান লড়াই করে সৌদি আরব। রাশিয়ার কাছে প্রথম ম্যাচে ৫-০ গোলে উড়ে যাওয়া দলটি বুধবার উরগুয়ের চেয়ে বল দখলে এগিয়ে ছিল। কিছু সুযোগও তৈরি করে কিন্তু সেগুলো কাজে লাগাতে পারেননি কেউই।

২৩তম মিনিটে উরুগুয়েকে এগিয়ে নেন সুয়ারেস। কার্লোস সানচেসের কর্নার এগিয়ে গিয়ে হাত বাড়িয়ে নাগালে পাননি সৌদি আরব গোলরক্ষক মোহামেদ আল ওয়াইস। বল এসে পড়ে সুয়ারেসের পায়ে। ছয় গজ দূর থেকে ফাঁকা বল পাঠাতে কোনো সমস্যা হয়নি বার্সেলোনা ফরোয়ার্ডের।

চলতি আসরে এটাই তার প্রথম গোল। উরুগুয়ের প্রথম খেলোয়াড় হিসেবে বার্সেলোনার এই ফরোয়ার্ড গোল করলেন বিশ্বকাপের তিনটি আসরে।

বিশ্বকাপে এনিয়ে টানা ১৫ ম্যাচে জাল অক্ষত রাখতে ব্যর্থ হল সৌদি আরব।

ছয় মিনিট পর সমতা ফেরানোর দারুণ সুযোগ এসে যায় হাতান বাহব্রির সামনে। ডি বক্সে অরক্ষিত এই মিড ফিল্ডার খুব কাছে থেকেই শট লক্ষ্যে রাখতে পারেননি।

দ্বিতীয়ার্ধের শুরুতে প্রতিপক্ষের রক্ষণে চাপ তৈরি করে সৌদি আরব। তবে এই অর্ধে প্রথম ভালো সুযোগ পায় উরুগুয়ে। ৬২তম মিনিটে এদিনসন কাভানির ক্রসে হেড লক্ষ্য রাখতে পারেননি অরক্ষিত সানচেস।

রাশিয়ার বিপক্ষে একটি শটও লক্ষ্যে রাখতে না পারা সৌদি আরব উরুগুয়ের বিপক্ষে লক্ষ্য রাখতে পারে তিনটি শট। তবে বিশ্বকাপে সবশেষ ১১ ম্যাচে এ নিয়ে নবমবার জালের দেখা পেতে ব্যর্থ হল দলটি।

আগামী বুধবার নিজেদের তৃতীয় ম্যাচে রাশিয়ার মুখোমুখি হবে উরুগুয়ে। একই সময়ে মিশরের বিপক্ষে খেলবে সৌদি আরব।