নিজেদের কৌশলের সমালোচনায় জার্মানির হুমেলস

মেক্সিকোর বিপক্ষে রক্ষণের দৃঢ়তার অভাবে হার দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করতে হয়েছে বলে মনে করেন মাটস হুমেলস। জার্মান এই ডিফেন্ডারের দাবি, কৌশলের ভুলের কারণে মেক্সিকো তাদের নির্দয়ভাবে আক্রমণ করার সুযোগ পেয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2018, 10:30 AM
Updated : 18 June 2018, 10:30 AM

ইয়ার্ভিং লোসানোর একমাত্র গোলে মেক্সিকোর কাছে হেরে বিশ্বকাপের মুকুট ধরে রাখার স্বপ্নে বড় একটা ধাক্কা খেয়েছে জার্মানি। হুমেলস নিজেদের রক্ষণের দুর্বলতায় হতাশ এবং ক্ষুব্ধ।

“মেক্সিকো জয়ের যোগ্য। কেননা, ঠিক হবে না জেনেও আমরা তাদের জন্য ম্যাচটা সহজ করে দিয়েছিলাম। যদি সাত বা আট জন খেলোয়াড় আক্রমণে থাকে, তখন এটা পরিষ্কার যে রক্ষণভাগের দৃঢ়তার চেয়ে আক্রমণভাগের শক্তি ভালো। এবং এটা আমি প্রায়ই নিজেদের মধ্যে আলোচনাতেও বলি।”

“আমাদের রক্ষণের দৃঢ়তা ভালো না। এমনও সময় এসেছিল, যখন আমি আর বোয়াটেং কেবল রক্ষণে ছিলাম। তাই তারা নির্দয়ভাবে আমাদের আক্রমণ করেছে।”

মেক্সিকোর বিপক্ষে ম্যাচে ২৫টি শট নিয়েও গোলের দেখা পায়নি জার্মানি। জার্মান টিভি জেডডিএফকে হুমেলস বলেন সৌদি আরবের বিপেক্ষে ২-১ গোলে জেতা প্রস্তুতি ম্যাচ থেকে শেখেননি তারা।

“এটা খুবই সাধারণ ব্যাপার। আমরা সৌদি আরবের বিপক্ষে যেভাবে খেলেছিলাম, মেক্সিকোর বিপক্ষেও সেভাবে খেলেছি কিন্তু সৌদি আরবের চেয়ে তারা ভালো দল।”

“এখন আমাদের পরের দুটি ম্যাচ অবশ্যই জিততে হবে। তা না হলে বিশ্বকাপ শেষ। আসলে আমরা সৌদি আরবের বিপক্ষে ম্যাচেই সতর্কবার্তা পেয়েছিলাম।”

জার্মান মিডফিল্ডার টনি ক্রুসও জানালেন, মেক্সিকোর কাছে হেরে এখন তারা ভীষণ চাপে আছেন।

“আমি মনে করি, প্রথমার্ধে আমরা কোনো সমাধান খুঁজে পাইনি। মেক্সিকো চতুর ছিল। আমরা দ্বিতীয়ার্ধে ভালো করেছিলাম এবং মেক্সিকো ক্লান্ত হয়ে পড়েছিল।”

“কোনো সন্দেহ নেই যে, আমরা চাপে আছি। যদি সম্ভব হয়, পরের দুই ম্যাচে আমাদের ছয় পয়েন্ট পেতে হবে।”