‘ব্রাজিলিয়ানরা শুধু প্রথম স্থানটাই মেনে নিতে পারে’

রাশিয়া বিশ্বকাপে শিরোপা জিততে না পারলে যে কোনো ফলই অর্থহীন হবে বলে নেইমারদের সতর্ক করছেন ব্রাজিলের হয়ে বিশ্বকাপজয়ী রিভালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2018, 01:18 PM
Updated : 17 June 2018, 01:18 PM

রস্তোভে রোববার বাংলাদেশ সময় রাত ১২টায় বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ কোস্টা রিকা ও সার্বিয়া।

পায়ের পাতার হাড় ভেঙে প্রায় তিনমাস মাঠের বাইরে থাকা নেইমার ফিরেই গোলের দেখা পেয়েছেন ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়ার বিপক্ষে দুই প্রস্তুতি ম্যাচেই। শতভাগ ফিট না হলেও পিএসজি ফরোয়ার্ড বিশ্বকাপে আলো ছড়াতে প্রস্তুত বলেও জানিয়েছেন কোচ তিতে।

২০০২ বিশ্বকাপে ব্রাজিলের পঞ্চম শিরোপা জয়ে বড় অবদান রাখা অ্যাটাকিং মিডফিল্ডার রিভালদো মনে করিয়ে দিচ্ছেন, চ্যাম্পিয়ন না হলে যে কোনো ফলই ব্রাজিলে সমালোচিত হবে।

“আমি সবসময় বলি যে ঐতিহ্যের কারণে ব্রাজিল প্রতি বিশ্বকাপেই ফেভারিট। ১৯৯৮ সালে আমি দ্বিতীয় ছিলাম এবং ব্রাজিলে এই ফল মূল্যহীন। ব্রাজিলে শুধু চ্যাম্পিয়ন হওয়াটাই ভালো, দ্বিতীয় বা চতুর্থ স্থান গত বিশ্বকাপে যেমনটা ঘটল, খেলোয়াড়রা সমালোচিত হলো, দলও।”

“ব্রাজিলিয়ানরা শুধু প্রথম স্থানটাই মেনে নেয়; অন্য দলের ক্ষেত্রে তা হয় না। ঐতিহ্যবাহী অন্য দেশগুলো কখনও কখনও দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ হলে তা উদযাপিত হয়।”

“সব সময় চাপটা আছে। নেইমার অথবা ব্রাজিলের অন্য যে কোনো খেলোয়াড়, চাপটা সব সময় আছে। এটা প্রত্যাশিত।”