‘বিস্মিত করার মতো কিছুই করেনি আর্জেন্টিনা’

নিজেদের প্রথম বিশ্বকাপ ম্যাচে আর্জেন্টিনাকে রুখে দেওয়া আইসল্যান্ডের কোচ হেইমির হালগ্রিমসনের দাবি, আর্জেন্টিনা তাদেরকে বিস্মিত করার মতো কিছুই করতে পারেনি। মেসিদের আটকে রাখায়, শিষ্যদের প্রশংসায় পঞ্চমুখ তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2018, 08:21 AM
Updated : 17 June 2018, 08:34 AM

গত শনিবার পিছিয়ে পড়েও আর্জেন্টিনার সঙ্গে ১-১ ড্র করে আইসল্যান্ড। দ্বিতীয়ার্ধে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সেরা তারকা লিওনেল মেসির স্পট কিক থেকে লক্ষ্যভেদ করতে পারলে অবশ্য ম্যাচের ফল অন্যরকম হতে পারত।

গত ইউরো চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো খেলতে নেমে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালকে ড্রয়ে আটকে দিয়েছিল আইসল্যান্ড। বিশ্ব সেরার মঞ্চেও তাদের শুরুটা হলো আর্জেন্টিনাকে রুখে দিয়ে। আইসল্যান্ডের জন্য এটা একটা মাইলফলক মনে হচ্ছে হালগ্রিমসনের। হোর্হে সাম্পাওলির দলের খেলা নিয়েও ম্যাচ শেষে মূল্যায়ন করেন কোচ।

“আমরা এই প্রথম বিশ্বকাপ খেলছি। ড্রটা এ দলের জন্য একটা মাইলফলকে পা রাখা। প্রথম ম্যাচেই আর্জেন্টিনার মতো দলের বিপক্ষে খেলা সহজ নয়। আর কোনো কিছু না পাওয়ার চেয়ে এক পয়েন্ট পাওয়া ভালো।”

“আমরা জানতাম ম্যাচটা কেমন হবে, তারা ৬০-৭০ শতাংশ বলের নিয়ন্ত্রণে থাকবে। আমরা দারুণভাবে রক্ষণ সামলেছি, বিশ্বমানের খেলোয়াড়দের বিপক্ষে এটা করতে পারার সব কৃতিত্ব ছেলেদের।”

“পুরো ৯০ মিনিট রক্ষণ সামলে যাওয়াটা কঠিন। তাই পুরো কৃতিত্ব ছেলেদের এবং কোচিং স্টাফদের। আর্জেন্টিনার খেলায় এমন কিছুই ছিল না, যেটা আমাদের বিস্মিত করতে পেরেছে। তাদের অনেক হুমকি আমরা আগেই থামাতে পারতাম।”

হালগ্রিনসনের বিশ্বাস, প্রথম ম্যাচে হোঁচট খেলেও রাশিয়ায় অনেক দূর যাবে আর্জেন্টিনা।

“তাদের বিশ্বমানের খেলোয়াড় আছে এবং অতীতে তারা বিশ্বকাপে অনেক সাফল্য পেয়েছে; ফাইনাল খেলেছে, শিরোপা জিতেছে। তারা বিশ্বকাপের ইতিহাসের অংশ এবং আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ বছর তারা চ্যালেঞ্জ জানাবে। আমি মনে করি, তারা অনেক দূর যাবে।”

“এ কারণেই (ড্র করা) এটা আমাদের জন্য বড় সাফল্য। একটা পয়েন্ট পাওয়া দারুণ। আমরা একটু ভাগ্যবান ছিলাম। তারা কিছু ভালো সুযোগ পেয়েছিল, তবে আমরাও সুযোগ পেয়েছিলাম। ম্যাচটা যে কোনো দিকে যেতে পারত।”