রোনালদোর নয়, রেকর্ড আমার: গায়ান

আন্তর্জাতিক ফুটবলে বড় প্রতিযোগিতায় টানা গোল করার রেকর্ডটি এখনও নিজের দখলে বলে দাবি ঘানার ফুটবলার আসামোয়াহ গায়ানের। প্রথম খেলোয়াড় হিসেবে টানা আটটি বড় প্রতিযোগিতায় গোল করে ক্রিস্তিয়ানো রোনালদো রেকর্ড গড়েছেন বলে সংবাদ মাধ্যমে যে খবর এসেছে, তার সমালোচনা করেছেন গায়ান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2018, 05:57 PM
Updated : 16 June 2018, 05:57 PM

আক্রমণভাগের এই খেলোয়াড়ের দাবি, আন্তর্জাতিক ফুটবলে টানা নয়টি বড় প্রতিযোগিতায় গোল করেছেন তিনি। 

শুক্রবার রাশিয়া বিশ্বকাপের 'বি' গ্রুপে রোনালদোর হ্যাটট্রিকে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে পর্তুগাল। শুরুতেই স্পট কিকে দলকে এগিয়ে নেওয়ার পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলে টানা আটটি বড় প্রতিযোগিতায় গোল করার কীর্তি গড়েন পর্তুগিজ অধিনায়ক।

সংবাদ মাধ্যমের খবরগুলোতে বলা হচ্ছে, প্রথম খেলোয়াড় হিসেবে রোনালদো এমন কীর্তি গড়েছেন। 

এক টুইট বার্তায় গায়ান লেখেন: "বিশ্বকাপ ইতিহাসে আমার অর্জনগুলো মানুষ উপেক্ষা করেছে।...তবে রেকর্ড চিরকাল থাকবে।"

বড় প্রতিযোগিতাগুলোতে ক্যারিয়ার বেশ সমৃদ্ধ তুরস্কের ক্লাব কাসেরিসপোরের স্ট্রাইকার গায়ানের। টানা তিনটি বিশ্বকাপ ও আফ্রিকান নেশন্স কাপের ছয়টি আসরে গোল করেছেন তিনি। 

গায়ান টানা নয়টি প্রতিযোগিতায় গোল করার কীর্তি গড়ার শুরুটা করেছিলেন ২০০৬ সালের বিশ্বকাপে চেক রিপাবলিকের জালে বল পাঠিয়ে। ২০০৮ আফ্রিকান নেশন্স কাপে করেন গিনির বিপক্ষে গোল। ২০১০ সালে প্রতিযোগিতাটির পরের আসরে সেমি-ফাইনালে নাইজেরিয়ার বিপক্ষে জয়সূচক গোলসহ করেন তিন গোল।

২০১০ সালের বিশ্বকাপেও তিন গোল করেন গায়ান। গোলের দেখা পান আফ্রিকান নেশন্স কাপের ২০১২ আসরে মালি ও ২০১৩ আসরে নাইজারের বিপক্ষে। ২০১৪ সালের বিশ্বকাপে বল পাঠান জার্মানি ও পর্তুগালের জালে। আফ্রিকান নেশন্স কাপের ২০১৫ আসরে গোল করেন আলজেরিয়ার বিপক্ষে। ২০১৭ আসরে মালির জালে বল জড়ালে আন্তর্জাতিক ফুটবলে টানা নয়টি বড় প্রতিযোগিতায় গোল করা হয় ৩২ বছর বয়সী গায়ানের।