রাশিয়ায় দলের পারফরম্যান্সে 'নির্ভর করছে' মেসির বিশ্বকাপ ভবিষ্যৎ

এবারের আসরই নিজের শেষ বিশ্বকাপ হবে কি-না এ ব্যাপারে নিশ্চিত নন লিওনেল মেসি। রাশিয়ায় আর্জেন্টিনার পারফরম্যান্সের উপর ভিত্তি করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2018, 11:53 AM
Updated : 16 June 2018, 11:53 AM

জাতীয় দলের হয়ে প্রথম শিরোপার লক্ষ্যে মেসির রাশিয়া অভিযান শুরু হচ্ছে শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়। মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে আইসল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। 'ডি' গ্রুপে তাদের অপর দুই প্রতিদ্বন্দ্বী ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। 

নিজের বিশ্বকাপ ভবিষ্যৎ প্রসঙ্গে আর্জেন্টাইন দৈনিক লা নাসিওনে মেসি লেখেন, "এই চার বছরে দল নির্বাচনে আমরা গুরুত্বপূর্ণ পরিবর্তন লক্ষ্য করেছি। তাছাড়া, রাশিয়া আসরের জন্য কোয়ালিফাই করাটা আমাদের জন্য খুব কঠিন ছিল। কিটোয় (একুয়েডরের বিপক্ষে) শেষ ম্যাচে আমরা তা অর্জনে সমর্থ হই।"   

"আমরা শান্তভাবেই রাশিয়ায় এসেছি। দারুণ উদ্যমের সঙ্গে শুরু করতে মুখিয়ে আছি।...আমাদের অসাধারণ সব খেলোয়াড় আছে। প্রতিটা ম্যাচে আমরা লড়াই করবো।"

"তারা জিজ্ঞাসা করে, এটা আমার শেষ বিশ্বকাপ হবে কি-না। আমি জানি না। এখন আমি এটা নিয়ে চিন্তা করছি না। মাসটা আমাদের কেমন কাটে, টুর্মামেন্টটা আমরা কিভাবে শেষ করি বিষয়টা নিশ্চিতভাবে তার উপর নির্ভর করবে।" 

ক্লাব বার্সেলোনার হয়ে সাফল্যের শেষ নেই মেসির। কিন্তু জাতীয় দলের হয়ে শিরোপার খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছেন বারবার। ২০১৪ বিশ্বকাপ ফাইনালের অতিরিক্ত সময়ে জার্মানির কাছে হারে তারা। রানার্স-আপ হতে হয় ২০০৭, ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকা আসরেও।

মেসি তার জেতা ব্যালন ডি'অর পুস্কারের বিনিময়ে হলেও দেশকে বড় কোনো শিরোপা এনে দিতে চান।

"এরই মধ্যে আমি বলেছি, জাতীয় দলের হয়ে একটা শিরোপা জেতার প্রয়োজনে আমি ব্যালন ডি'অর বিনিময় করতে চাই।"

"আমি বলছি না, এসবের কোনো মূল্য নেই। তবে দলীয় পুরস্কার সবসময় ব্যক্তিগত প্রাপ্তির আগে থাকবে। আমি বার্সেলোনার হয়ে অনেক জিতেছি। আমার প্রেরণা সবসময় একই: আবারও জেতা।"

"এটার জন্য রাশিয়ায় আমি লড়বো। বিশ্বকাপ জেতাটা যেকোনো খেলোয়াড়ের জন্যই সেরা কিছু।"