রাশিয়ায় মেসি-রোনালদোর ‘শেষ সুযোগ’ দেখছেন মরিনিয়ো

চার বছরে পর লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সেরা ছন্দে থাকা নিয়ে সন্দিহান জোসে মরিনিয়ো। রাশিয়া বিশ্বকাপ তাই এই ‍দুই তারকা ফরোয়ার্ডের জন্য শিরোপা জেতার সম্ভাব্য শেষ সুযোগ মনে করছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2018, 03:57 AM
Updated : 15 June 2018, 03:57 AM

পর্তুগাল অধিনায়ক রোনালদোর বয়স এখন ৩৩ বছর। আর্জেন্টিনা অধিনায়ক মেসির ৩০। দারুণ ছন্দ নিয়ে রাশিয়ায় পা রেখেছেন দুজনে। মরিনিয়োর মনে হচ্ছে, এই ছন্দ পরের বিশ্বকাপ পর্যন্ত ধরে রাখা কঠিন হবে মেসি-রোনালদোর।

“এই বিশ্বকাপে তারা দুজনে এসেছে সম্ভবত তাদের শেষ বিশ্বকাপ হিসেবে। এটা হতে পারে তাদের ক্যারিয়ারের চূড়া।”

বয়সের দিক থেকে অবশ্য পরের বিশ্বকাপে মেসির খেলার সম্ভাবনা আছে। ফিটনেসের দিক ধরলে রোনালদোর সম্ভাবনাও পুরোপুরি উড়িয়ে দেওয়ার মতো নয়। তবে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলের চাপ সামলে পরের বিশ্বকাপে দুজনের সেরা পর্যায়ে থাকা নিয়ে সন্দিহান মরিনিয়ো।

“ক্রিস্তিয়ানো সুপারম্যান। যদি সে চায়, তাহলে আরেকটা বিশ্বকাপ খেলতে পারে। কিন্তু আরও চার বছর পর সর্বোচ্চ পর্যায়ে থাকতে পারবে? আমার মনে হয়, পরের বিশ্বকাপে ফিরে আসাটা কঠিন হবে।”

“অবশ্যই লিওনেল রোনালদোর চেয়ে তরুণ। ভালোভাবে সে পরের বিশ্বকাপে খেলতে পারে। কিন্তু আমার মনে হয়, প্রতি সপ্তাহে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে এবং জাতীয় দলের হয়ে দুই-তিনটা ম্যাচ খেলে চার বছর পর সর্বোচ্চ পর্যায়ে থেকে বিশ্বকাপে আসাটা তাদের জন্য কঠিন।”

মেসি ও রোনালদো মিলে এ পর্যন্ত ৯টি চ্যাম্পিয়ন্স লিগ ও ১১টি লা লিগা শিরোপা জিতেছেন। জাতীয় দলের হয়ে সাফল্যের দিক থেকে রিয়াল ফরোয়ার্ড অবশ্য এগিয়ে; পর্তুগালকে গত ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা এনে দেন তিনি। আর্জেন্টিনার হয়ে বড় কোনো সাফল্য নেই বার্সেলোনা ফরোয়ার্ড মেসির।

রাশিয়ায় দুজনেই এসেছেন চতুর্থবারের মতো বিশ্বকাপ মিশনে। দেশের প্রতি দুজনের নিষ্ঠায় মুগ্ধ মরিনিয়োর বিশ্বাস অধরা বিশ্বকাপের জন্য সর্বোচ্চটুকু দিয়ে লড়বেন মেসি-রোনালদো।

“সবাই জানে, শেষ দশকে এই গ্রহের সেরা দুই খেলোয়াড় রোনালদো এবং মেসি। দেশের জন্য তারা নিজেদের সর্বোচ্চটুকু দেওয়ার চেষ্টা করেছে। একমাত্র যে জিনিসটা (বিশ্বকাপ শিরোপা) তাদের নেই, সেটা জিতে তারা ক্যারিয়ার শেষ করার চেষ্টা করবে।”