রাশিয়ার কাছে বড় হারে লজ্জিত সৌদি আরব কোচ

বিশ্বকাপ বরাবরই সৌদি আরবের জন্য কঠিন জায়গা। শেষ যে তিনবার খেলার সুযোগ মিলেছিল, প্রতিবারই গ্রুপের তলানিতে ছিল এশিয়ার দলটি। এক যুগ পর ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টে ফিরে রাশিয়ার কাছে উড়ে গেছে সৌদি আরব। একপেশে ম্যাচে নিজের দলের পারফরম্যান্সে লজ্জিত কোচ হুয়ান আন্তোনিও পিস্সি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2018, 08:41 PM
Updated : 14 June 2018, 10:30 PM

স্বাগতিকদের কাছে বৃহস্পতিবার ‘এ’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে হারে সৌদি আরব। ১৯৩৪ আসরের পর বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের কাছে কোনো দলের এটাই সবচেয়ে বড় ব্যবধানে হার। ম্যাচ শেষে হতাশার কথা জানান পিস্সি।

“এটা ছিল কঠিন একটি ম্যাচ। আমরা বড় আর অপ্রত্যাশিত একটি পরাজয় বরণ করেছি। রাশিয়া খুব ভালো করেছে। আমি বিশ্বাস করি না, প্রতিপক্ষ আমাদের চমকে দেওয়ার মতো কিছু করেছে। জয়ের জন্য ওদের খুব বেশি কিছু করতে হয়নি।”

প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় রাশিয়া। বিশ্বকাপের আগে টানা ৭ ম্যাচে জয় না পাওয়া দলটি দ্বিতীয়ার্ধে সৌদি আরবের জালে বল পাঠায় আরও তিনবার। একবারের জন্যও স্বাগতিক গোলরক্ষক ইগর আকেনফিভকে পরীক্ষায় ফেলতে পারেনি এশিয়ার দলটি। লক্ষ্যে রাখতে পারেনি কোনো শট।

চিলিকে বিশ্বকাপে নিতে ব্যর্থ হওয়ার পর সে দেশের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন পিস্সি। সাত মাস ধরে সৌদি আরবের দায়িত্ব পালন করা এই কোচ মনে করেন, মাঠে বাজে পারফরম্যান্সের প্রতিফলন স্কোর লাইন।

“একটি বাজে পারফরম্যান্সে এই ফল হয়েছে। আমাদের কৌশলের কথা বললে অবশ্যই পরিবর্তন করতে হবে। আমাদের এখন এই হতাশার অনুভূতি ভুলে যেতে হবে আর পরের ম্যাচের কথা ভাবতে হবে। এই খেলোয়াড়দের ওপর আমার আস্থা আছে।”

১৯৯৮ সালের বিশ্বকাপে গ্রুপ পর্বে স্বাগতিক ফ্রান্সের কাছে ৪-০ গোলে হেরেছিল সৌদি আরব। সেবার কোচ কার্লোস আলবের্তো পাহেইরাকে বহিষ্কার করেছিল তারা। ব্রাজিলিয়ান কোচ তার আগের আসরেই বিশ্বকাপ শিরোপা  এনে দিয়েছিলেন তার দেশকে।